সোমবার, ১১ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৭ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ

বারবার অনুরোধ করেও ল্যান্ডিংয়ের অনুমতি পাননি পাইলট



full_326065563_1480588768নিউজ ডেস্ক: ব্রাজিলের ক্লাব ফুটবল দলসহ ৮১ আরোহী নিয়ে কলম্বিয়ায় বিধ্বস্ত বিমানটিতে জ্বালানি শেষ হয়ে যাওয়ার পর পাইলট বারবার অবতরণের অনুমতি চেয়েও পাননি। পাইলটের ফাঁস হওয়া রেকর্ড থেকে এ তথ্য জানা গেছে। খবর ডেকান ক্রনিকেলের।

বিধ্বস্ত হওয়ার আগ মূহুর্তে পাইলটের রেকর্ড করা বক্তব্যে শোনা যায়, তিনি জ্বালানি নি:শেষ হয়ে যাওয়ায় বারবার কন্ট্রোল টাওয়ারের কছে জরুরি অবতরনের অনুমতি চাচ্ছিলেন।

নানা অনুনয় বিনয় করেও পাইলট জরুরি অবতরনের অনুমতি পাননি। কন্ট্রোল টাওয়ার থেকে এ সময় এক নারী কর্মকর্তা তখন পাইলটকে আরও ৭ মিনিট অপেক্ষা করতে বলেন।

এ নিয়ে শেষ পর্যন্ত তাদের মধ্যে তর্কাকর্তিও হয়েছে। কন্ট্রোল টাওয়ারে ওই নারী কর্মকর্তার বক্তব্য ছিল রানওয়েতে যান্ত্রিক ত্রুটি নিয়ে অন্য একটি বিমান অপেক্ষা করছে। এটি সরে গেলেই অবতরণ করা যাবে।

পাইলটের জরুরি বার্তায় তার মনোভাবে কোনো প্রভাব পড়েনি। পাইলটের শেষ কথা ছিল, ‘আমরা এখন ৯ হাজার ফিট উপরে আছি। ভিক্টরস, সেনোরিটা। লেন্ডিং ভিক্টরস’। সোমবার রাতের ওই ঘটনায় ৭১ জন নিহত হন, ছয়জন কোনোরকমে প্রাণে বেঁচে যান।

এরপরই কান্নাকাটির শব্দ আর শুনশান নিরবতা। ফাঁস হওয়া এ রেকর্ডটি বুধবার কলম্বিয়ার গণমাধ্যমের হাতে আসে।

দক্ষিণ আমেরিকান ক্লাব ফুটবলের ফাইনাল ম্যাচ খেলার জন্য ব্রাজিলের দলটি বলিভিয়া থেকে যাত্রা শুরু করেছিল। কলাম্বিয়ার মেদেলিনে অবতরণের আগমূহুর্তে এটি শহরের বাইরে একটি পার্বত্য এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত