বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

মানবিক সহায়তা প্রদানে বিশ্বে চতুর্থ অবস্থানে সৌদি



kingdom20161206152356আন্তর্জাতিক ডেস্ক:বিগত ৪০ বছরে বিশ্বের ৯৫টি দেশে ১৩৯ বিলিয়ন ডলারের বেশি মানবিক সহায়তা দিয়েছে সৌদি আরব। দেশটিতে নিয়োজিত মিসরের রাষ্ট্রদূত আহমেদ আবদুল আজিজ কাত্তান এ তথ্য জানিয়েছেন। খবর সৌদি গ্যাজেটের।
কাত্তান জানিয়েছেন, আন্তর্জাতিকভাবে সরকারি উন্নয়ন সহায়তা প্রদানে জাতিসংঘের চেয়েও এগিয়ে রয়েছে সৌদি আরব। এই জরিপে জাতিসংঘ ০.০৭ শতাংশ এবং সৌদি আরব ১ দশমিক ৯ শতাংশ জিডিপি অর্জন করেছে।
জাতিসংঘের উন্নয়ন বিষয়ক সংস্থা (ইউএনডিপি) জানিয়েছে, বিশ্বব্যাপী মানবিক সহায়তা প্রদান করে চতুর্থ অবস্থানে রয়েছে সৌদি আরব।
কাত্তান আরো জানিয়েছেন, বিশ্বজুড়ে শরণার্থীদের মানবিক সহায়তায় এগিয়ে আছে সৌদি আরব। ইসলামের আদর্শে ভালোবাসা, শান্তি এবং মানবিকতা ছড়িয়ে দিয়ে তারা সারা বিশ্বেই মানবিক সহায়তা প্রদান করে আসছে।
শরণার্থীদের মানবিক সহায়তা প্রদানে সৌদির দীর্ঘ ইতিহাস রয়েছে। দেশটি ইরাকি শরণার্থীদের জন্য উত্তরাঞ্চলীয় রাফা ক্যাম্প নির্মাণে ১ বিলিয়ন ডলারের বেশি অর্থ ব্যয় করেছে।
গত বছরের মে মাসে ত্রাণ এবং মানবিক সহায়তা প্রদানে বাদশাহ সালমান সেন্টারেরও ভূয়সী প্রশংসা করেছেন কাত্তান। তিনি জানিয়েছেন, ওই সেন্টার প্রতিষ্ঠিত হওয়ার পর ১৯টি যুদ্ধ-বিদ্ধস্ত দেশে মানবিক সহায়তা প্রদানে ৬শ’ মিলিয়ন ডলার ব্যয় করেছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত