বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

‘আমরা মানুষের ঘরে ঘরে আলো জ্বালতে চাই’



full_1633978934_1481093880নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা চাই দেশের উন্নয়ন হোক এবং দেশ এগিয়ে যাক। এ জন্য আমরা লক্ষ্য স্থির করে এগিয়ে যাচ্ছি। আমরা মানুষের ঘরে ঘরে আলো জ্বালতে চাই।

আজ বুধবার থেকে অদম্য বাংলাদেশ প্রাতিপাদ্যকে সামনে রেখে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হয়েছে জাতীয় বিদ্যুৎ সপ্তাহ। বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, গত ৭ বছরে এ পর্যন্ত আমরা ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছি। বিদ্যুৎ উৎপাদন, আমদানির ব্যাপারে ভারতের সঙ্গে কথা হয়েছে। নেপাল, ভুটানের সঙ্গে আলাপ-আলোচনা করেছি। সেখানে আমরা উৎপাদন করব, বিক্রি করব। বিদ্যুৎ নিয়ে আসব।

প্রধানমন্ত্রী আরো বলেন, নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের কাজ শুরু হয়েছে। মূল প্রকল্প পাস হয়ে গেছে। এছাড়া আমরা সৌরবিদ্যুৎ, বায়োগ্যাস উৎপাদনে পদক্ষেপ নিয়েছি। বর্তমানে ৭৮% মানুষ বিদ্যুৎ পাচ্ছে। নতুন ১ কোটি ১৪ লাখ গ্রাহক বিদ্যুৎ সংযোগ পেয়েছে। সব মিলিয়ে ৫ কোটি মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন।

তিনি আরো বলেন, আমরা বিদ্যুৎ উৎপাদন করছি, সেই সাথে আমরা ভারত থেকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছি। আমরা এ দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ গড়ার পরিকল্পনা করেছি। আর ২০৪১ সালের মধ্যে এ দেশকে উন্নত দেশ হিসেবে দেখতে চাই। সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করা হবে। আর ২০৩০ সালের মধ্যে ৪৫ হাজার এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার মহাপরিকল্পনা নেয়া হয়েছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত