বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ

ভিটামিন ‘এ’ খাওয়ানো হলো ২ কোটি শিশুকে



15416962_1808009956124927_73699407_nনিউজ ডেস্ক: শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ স্বাভাবিক বেড়ে ওঠা নিশ্চিত করতে শনিবার রাজধানী ঢাকাসহ সারাদেশে ২ কোটির বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

এছাড়াও দুর্গম এলাকায় ক্যাম্পেইন সফল করার জন্য আজ (১১ ডিসেম্বর) থেকে ১৪ ডিসেম্বর বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দেশের বিভিন্ন দুর্গম এলাকায় অবস্থানরত শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হবে।

ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী সব শিশুর জন্য বিনামূল্যে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড শুরু হয় শনিবার। রাজধানীর আগারগাঁওয়ে সকালে শিশু হাসপাতালে এ কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

কর্মসূচি অনুযায়ী সারাদেশে এক লক্ষ বিশ হাজার কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ছয় মাস থেকে এক বছর পর্যন্ত শিশুকে নীল ক্যাপসুল ও এক বছর থেকে ৫৯ মাস পর্যন্ত শিশুকে লাল রংয়ের ক্যাপসুল খাওয়ানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ঢাকা শিশু হাসপাতালের পরিচালক মনজুর হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

এছাড়াও অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ক্যাম্পেইনের কার্যক্রম পরিচালিত হয়। ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেল স্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে অবস্থান করে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে তিনজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করেন। বাসস।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত