বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

মৌলভীবাজারে যৌন হয়রানি ও বাল্যবিয়ে নির্মূলকরণে সাংবাদিকদের সাথে অবহিতকরণ সভা



unnamed-5-39কুলাউড়া প্রতিনিধি:: ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি (সিইপি)’র উদ্যোগে মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) প্রকল্পের যৌন হয়রানি ও বাল্যবিয়ে নির্মূলকরণে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে সাংবাদিকদের সাথে এক অবহিতকরণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
২১ ডিসেম্বর বধুবার মৌলভীবাজার জেলা প্রেসক্লাব মিলনায়তনে সকাল ১০টায় শুরু হয়ে দূপুর ২টায় অবহিতকরণ ও মতবিনিময় সভা শেষ হয়। প্রেসক্লাবের সহ-সভাপতি আবদুল হামিদ মাহবুব এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা তথ্য অফিসার মোঃ ইমরানুল হাসান, মৌলভীবাজার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেসক্লাব সাধারণ সম্পাদক মৌলভীবাজার এস এম উমেদ আলী।
প্রধান অতিথির বক্তব্যে মৌলভীবাজার এর জেলা তথ্য কর্মকর্তা ইমরানুল হাসান বলেন, সমাজের যেকোন প্রত্যন্ত এলাকায় বাল্যবিয়ে ও যৌন হয়রানি হলে সে তথ্য সাংবাদিকদের নিকট সবার আগে আসে এবং গন মাধ্যমে এ তথ্য প্রকাশের ফলে সমাজ থেকে এ ধরনের অপরাধ প্রবনতা কমে আসে। গনমাধ্যমে এ তথ্য প্রকাশের সবচেয়ে বড় সুফল হলো যারা এ অপরাধের সাথে জড়িত তারা গোপনে এ কাজ করে ফলে তারা শাস্তির ভয়ে থাকে। তাই সকল স্তরের গনমাধ্যম কর্মীরা সচেতনতার ও সংবেদনশীলতার সাথে সংবাদ পরিবেশন করলে সমাজ পরিবর্তন সম্ভব। বিশেষ অতিথির বক্তব্যে এস এম উমেদ আলী বলেন, আমরা সাংবাদিক সমাজ সমাজের সকল স্তরের মানুষের সাথে সম্মিলিত ও ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। দায়িত্বশীলতার সাথে প্রতিবেদন প্রকাশ ও সচেতনতা গড়ে তুলতে হবে। যৌন হয়রানি প্রতিরোধে অভিবাবক সহ সমাজের সকলকে একযোগে কাজ করতে হবে এবং সবাইকে এগিয়ে আসতে হবে। নারী অধিকার ও সম্মান ক্ষুণœ হয় এমন শব্দ ব্যবহার না করার জন্য সকলকে আহ্বান জানান। এছাড়া যৌন হয়রানি, বাল্যবিয়ে ও সাইবার বুলিং এর ঘটনার ফলো-আপ প্রতিবেদন প্রকাশে গুরুত্বারোপ করেন। সভাপতির বক্তব্যে আবদুল হামিদ মাহবুব বলেন, সকল সাংবাদিকদের সংবাদ পরিবেশনে কৌশলী হতে হবে। সমাজের মোট জন সংখ্যার একটি বিশাল অংশ নারী এবং আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি নারী ফলে সংবাদ প্রকাশে কোন প্রকার বৈষম্য করা যাবে না। এক্ষেত্রে সাংবাদিকদের গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে হবে। বক্তারা আরো বলেন, যৌন হয়রানি, সাইবার বুলিং ও বাল্যবিয়ে পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত থাকলেও শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণ নেই। এ বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দরকার। সেইসাথে শারীরিক শিক্ষার প্রতি গুরুত্ব আরোপ করেন। মানসিক স্বাস্থ্যের সাথে খেলাধুলার গুরুত্ব তুলে ধরেন।
সভায় মেজনিন প্রকল্পের মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ব্র্যাক প্রধান কার্যালয় থেকে আগত সারা খাতুন, কর্মসূচি ব্যবস্থাপক, স্টপ ভায়োলেন্স ইনিশিয়েটিভ, সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি, ব্র্যাক। গ্র“প ওয়ার্ক পর্বে উপস্থিত সাংবাদিকদের দুটি গ্র“পে বিভক্ত করে যৌন হয়রানি, বাল্যবিয়ে ও সাইবার বুলিং প্রতিরোধে সাংবাদিকদের করনীয়, চ্যালেঞ্জ ও সুপারিশ সমূহ পোস্টার পেপারে দলীয় আলোচনার মাধ্যমে লিখে তা উপস্থাপন করেন সাংবাদিক নূরুল ইসলাম ও সালেহ এলাহী কুটি। গ্র“প ওয়ার্ক ও মুক্ত আলোচনা পর্ব যৌথভাবে পরিচালনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি প্রধান কার্যালয় এর কর্মসূচি ব্যবস্থাপক সারা খাতুন এবং ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি, রেডিও পল্লী কন্ঠের সিনিয়র স্টেশন ম্যানেজার মোঃ মেহেদী হাসান। স্বাগত বক্তব্য জেলা ব্র্যাক প্রতিনিধি মোঃ আরিফুর রহমান, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি, কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক প্রশান্ত কুমার দে। এছাড়াও ব্র্যাকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন তারিক আজিজ, জেলা ব্যবস্থাপক, সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি, দেবাশীষ হালদার, সেক্টর স্পেশালিস্ট, মেজনিন প্রকল্প, সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি,আল- আমীন, প্রোগ্রাম প্রোডিউসার, রেডিও পল্লী কন্ঠ, সিউপি, ব্র্যাক, মিজানুর রহমান, জুনিয়র সেক্টর স্পেশালিস্ট, মেজনিন প্রকল্প,সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি, দুলাল চন্ত্র দেব, এফ ও, সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি, ব্র্যাক। মতবিনিময় সভার আলোচনা রেডিও পল্লী কন্ঠ ৯৯.২ এফ এম এ সরাসরি প্রচারিত হয়। উল্লেখ্য, নারী ও কিশোরীদের প্রতি সব রকম সহিংসতা, যৌন হয়রানি, সাইবাল বুলিং ও বাল্যবিয়ে নির্মূলকরণে ব্র্যাকের সিইপি কর্মসূচি ‘মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব’ (মেজনিন) প্রকল্পের মাধ্যমে ছাত্রছাত্রীদের সচেতনতা ও আত্মবিশ্বাস বৃদ্ধি, শিক্ষক, অভিভাবক ও নাগরিক সমাজের সক্রিয় অবস্থান তৈরি এবং সরকারি-বেসরকারি সংস্থার অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে যৌন হয়রানির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে মৌলভীবাজার জেলার ৩০টি স্কুলসহ আরো ১০ জেলায় ৩০০ স্কুলে কাজ করবে। এই কর্মসূচির লক্ষ্য, উদ্দেশ্য, প্রক্রিয়া এবং সহযোগিতার ক্ষেত্র ইত্যাদি বিষয়ে মত বিনিময়ের জন্য গণমাধ্যম প্রতিনিধিদের নিয়ে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত