শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

এমপিদের এলাকা ছাড়ার নির্দেশ



ec-lg20161226193141নিউজ ডেস্ক:নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেছেন, জেলা পরিষদ নির্বাচন উপলক্ষে স্থানীয় এমপিদের নিজ নিজ এলাকা ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।
সোমবার শেরেবাংলানগরস্থ ইসি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।
শাহনেওয়াজ বলেন, কিছু প্রার্থী ও সরকার দলীয় সাংসদ নানাভাবে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করছে-এমন অভিযোগ লিখিত ও মৌখিকভাবে আমরা পেয়েছি। কেউ বলছেন-ক্যামেরায় ছবি তুলে আনতে, কেউ বলছেন ব্যালট পেপারের পেছনে বিশেষ চিহ্ন দিতে।
এ ধরনের কোনো অনিয়ম সহ্য করা হবে না।
তিনি বলেন, ভোটের আর দু’দিন রয়েছে। সাংসদদের কাছে অনুরোধ করছি-আপনার এলাকা থেকে চলে আসেন। আমাদের অনুরোধ উপেক্ষা করে কেউ প্রভাব খাটানোর চেষ্টা করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সে যেই হোন না কেন অনিয়ম করলে ছাড় দেয়া হবে না। সেই সঙ্গে ভোটকেন্দ্রে যাতে কোনো ধরনের অনিয়ম করতে না পারে সেজন্য প্রতিটি ভোটকক্ষের সামনেই একজন করে নির্বাহী হাকিম নিয়োজিত রাখা হচ্ছে।
তিনি বলেন, কোনো ভোটার বা জনপ্রতিনিধিকে ভোটকেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না। সংশ্লিষ্ট প্রিজাইডিং কর্মকর্তা ভোটারকে তল্লাশি করে তা নিশ্চিত করবে। ব্যালট পেপারের কোথাও পরিচিতিমূলক চিহ্ন ব্যবহার করলে তা বাতিল করা হবে। ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।
প্রসঙ্গত, বুধবার সকাল ৯ টা থেকে বেলা ২ টা পর্যন্ত জেলা ও উপজেলায় স্থাপিত কেন্দ্রে ভোট চলবে। দেশে প্রথমবারের মতো এ নির্বাচনে স্থানীয় সরকারের সিটি, পৌর, উপজেলা ও ইউপি জনপ্রতিনিধিরা ভোট দেবেন।
৬১ জেলায় ভোট হচ্ছে এবার। প্রতি জেলায় চেয়ারম্যান একজন, সাধারণ সদস্য ১৫টি ওয়ার্ডে ও সংরক্ষিত ওযার্ডে ৫ জন সদস্য নির্বাচিত হবেন। ৬৩ হাজারেরও বেশি ভোটারের এ নির্বাচনে জেলা ও উপজেলায় ওয়ার্ডভিত্তিক ৯১৫টি কেন্দ্র রয়েছে।
ইতোমধ্যে চেয়ারম্যান পদে ২১ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন; কুষ্টিয়া জেলা চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পর আদালতের আদেশে তা স্থগিত করা হয়। জাগো নিউজ

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত