শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

হাওরকন্যা সুনামগঞ্জ’ ব্রান্ডিং হচ্ছে



সুনামগঞ্জ প্রতিনিধি::‘সুনামগঞ্জ, দি ডটার অব হাওর’ বাংলায় হাওরকন্যা নামে ব্রান্ডিং হচ্ছে সুনামগঞ্জের লোকসংস্কৃতি ও পর্যটন শিল্প। দেশের ৬ টি জেলাকে ব্রান্ডিং করার পরিকল্পনার অংশ হিসাবে দি ডটার অব হাওরকন্যা নামে ব্রান্ডিং হবে সুনামগঞ্জ। আজ সোমবার থেকে শুরু জেলা উন্নয়ন মেলায় সুনামগঞ্জ, দি ডটার অব হাওরকন্যা’ নামে একটি স্টলও থাকবে। বিকাল ৩ টা থেকে ৪ টা ১০ মিনিটের মধ্যে গণভবন থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নমেলা-২০১৭’এর উদ্বোধন করবেন।

বৈষ্ণব কবি রাধারমণ, মরমি কবি হাসনরাজা, বাউল স¤্রাট শাহ্ আব্দুল করিমের যথাক্রমে ‘তোমরা কুঞ্জ সাজাও গো, আজ আমার প্রাণনাথ আসিতে পারে ’/আমি তোমার কাঙালী গো সুন্দরী রাধা,আমি তোমার কাঙালী, তোমার লাগিয়া কান্দিয়া ফিরে, হাসন রাজা বাঙালী/ কেউ হিন্দু কেউ মুসলমান…. আামি বাংলা মায়ের ছেলে…., স্বাধীন বাংলারে….সহ মরমি কবি ও বাউলদের হৃদয়স্পর্শি অসংখ্য জনপ্রিয় গান এবং দেশের দ্বিতীয় রামসার সাইট টাঙ্গুয়ার হাওরের প্রাকৃতিক সৌন্দর্য, তাহিরপুর সীমান্তের লাউড়ের গড়ের বারেকের টিলা, শাহ্ আরেফিন (র.) মাজার,রাজারগাঁওয়ের অদ্বৈত প্রভুর মন্দিরসহ পুরো হাওরের রূপ সৌন্দর্য্যকে ব্রান্ডিং করার পরিকল্পনা গ্রহণ করেছে প্রধানমন্ত্রী’র কার্যালয়ের এটুআই প্রোগ্রাম বিভাগ।

ইতিপূর্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এই সংক্রান্ত উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল সুনামগঞ্জে মতবিনিময়ও করে গেছেন। এই ব্রান্ডিংয়ের প্রাথমিক কাজ শুরু করেছে সুনামগঞ্জ জেলা প্রশাসন।

টাঙ্গুয়ার হাওর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে টেকেরঘাটে প্রকৃতির রূপ লাবন্যের অপরূপ সমাহারকে ধারণ করে হওয়া নীলাদ্রি লেককে ঘিরেই করা হচ্ছে ‘ডিসি পার্ক’। ডিসি পার্ক যেখানে হচ্ছে সরকারের খাস খতিয়ানভুক্ত প্রায় ১২০ একর জমি রয়েছে ওখানে। পুরোটাই পার্কের আওতায় আনা হবে।

জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম বলেন, ‘টাঙ্গুয়ার হাওর, নীলাদ্রি লেক, বারেকের টিলাসহ সীমান্তের পাহাড়ঘেষা প্রাকৃতিক সৌন্দর্য্য এবং সুনামগঞ্জের লোক সংস্কৃতিকে ব্রান্ডিং করার প্রচেষ্টা শুরু হয়েছে। চাঁদপুর যেমন ‘চাঁদপুর সিটি অব হিলশা’ নামে ব্রান্ডিং হচ্ছে। আমাদেরটা হবে ‘সুনামগঞ্জ, দি ডটার অব হাওর’ বাংলায় যেটি হবে ‘হাওর কন্যা সুনামগঞ্জ’। আমরা প্রাথমিক কাজ শুরু করেছি। আমরা আশা করছি হাওর কন্যা সুনামগঞ্জ দেশী বিদেশী পর্যটকদের কাছে অন্যতম ব্রান্ড হবে।’

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত