শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

টেংরাটিলা গ্যাস ফিল্ড ও কমিউনিটি ক্লিনিক পরিদর্শনে সহকারী স্বাস্থ্য সচিব



তাজুল ইসলাম, দোয়ারাবাজার:: শনিবার দুপুরে সুনামগঞ্জের দোয়ারাবাজারে টেংরাটিলা গ্যাস ফিল্ড ও কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করেন বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. সেলিম ভালী। সংক্ষিপ্ত এ সফরকালে তার সাথে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ সিভিল সার্জন অফিস ও দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তাবৃন্দ, নাইকো কর্তৃক গ্যাস ফিল্ডে নিয়োজিত ফিল্ড ইনচার্জ পলাশ বড়–য়া, স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ। সহকারী সচিব মো. সেলিম ভালী প্রথমে টেংরাটিলা গ্যাস ফিল্ডের ভেতরে ঢুকে ধংশাবশেষ ও ক্ষতিগ্রস্থ সরঞ্জামাদিসহ সংরক্ষিত এলাকা ঘুরে দেখেন। পরে বাইরে এসে স্থানীয় টেংরাটিলা কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করে স্বাস্থ্য সেবার খোজ খবর নিয়ে পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।
পরে বুদবুদ আকারে গ্যাস উদগীরণসহ ডেঞ্জার এলাকা তিনি স্বচক্ষে পর্যবেক্ষণ করেন। পরিশেষে স্থানীয় সুরমা ইউপি কার্যালয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হন তিনি। এসময় টেংরাটিলা দাবি আদায় সংগ্রাম পরিষদের সদস্য বজলুল মামুন সচিব মহোদয় বরাবরে স্থানীয় টেংরাটিলা কমিউনিটি ক্লিনিকে একজন সরকারি ডাক্তার নিয়োগসহ উন্নত স্বাস্থ্য সেবা ও পরিবেশ বিপর্যয়ের কারণে অত্র এলাকার আর্সেনিক ও শ্বাসকষ্টসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্তদের চিকিতসা সেবার জন্য এখানে একটি সরকারি হাসপাতাল স্থাপনের দাবি জানান। এ সময় উপস্থিত ছিলেন, বীর প্রতীক আব্দুল হালিম, বীর প্রতীক আব্দূল মজিদ, সুরমা ইউপি চেয়ারম্যান খন্দকার মামুনুর রশীদ, ইউপি সদস্য আব্দুল মতিন, টেংরা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক ফরিদ উদ্দিন আহমদ প্রমুখ। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সহকারী সচিব মো. সেলিম ভালী বলেন, আমি এখানে কোনো বক্তব্য দিতে আসিনি, শুধুমাত্র পরিদর্শনে এসেছি। মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে পরিদর্শনের প্রতিবেদন পাঠাবো।
উল্লেখ্য, টেংরাটিলা ট্র্যাজেডির ১১ বছর পূর্তি উপলক্ষে গত ৭ জানুয়ারি যুগান্তরের বাংলার মুখ পাতায় ‘প্লাস্টিকের পাইপে গ্যাস লাইন, মারাত্মক ঝুঁকির মুখে টেংরাটিলা’ শিরোনামে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য সচিবের এ সফর টেংরাটিলা এলাকাবাসী তথা দেশের মূল্যবান খনিজ সম্পদ ও পরিবেশ রক্ষার ‘মাইল ফলক’ এর সূচনা বলে মন্তব্য করেছেন টেংরাটিলা দাবি আদায় সংগ্রাম পরিষদ সিলেটের আহ্বায়ক নুরুল আমিনসহ অভিজ্ঞজনরা।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত