রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

মৌলভীবাজারে শাহ মোস্তফা (র:) ওরুস



মৌলভীবাজার সংবাদদাতা:: তিনশ’ ষাট আউলিয়ার অন্যতম হযরত সৈয়দ শাহ মোস্তফা বোগদাদী শের সওয়ার চাবুকমার (র.) এর ৬৭৬তম ওরস মোবারক শুরু হয়েছে। এ উপলক্ষে শনিবার বাদ আছর মিলাদ মাহফিল, গরু জবেহ্ ও বাদ এশাহ্ জিকির আছকার অনুষ্ঠিত হয় দরগাহ প্রাঙ্গনে।
১৫ জানুয়ারী রবিবার সকালে মাজারে গিলাফ চড়ানো, বাদ জোহর শিরণী বিতরণ এবং বাদ এশাহ্ আখেরী মোনাজাতের মাধ্যমে দু’দিন ব্যাপী ওরসের কার্যক্রম শেষ হবে বলে জানিয়েছেন,দরগাহের মোতাওয়াল্লী ও ওরস উদযাপন পরিষদের আহবায়ক সৈয়দ খলিলুল্লাহ ছালিক জুনেদ। প্রতিবছরই ওরস উপলক্ষে দরগাহ প্রাঙ্গণসহ আশপাশের এলাকা জুড়ে দুই তিনদিন পূর্ব থেকেই মেলার আয়োজন করা হয়ে থাকে। ওরসের সময় চলা মেলাকে কেন্দ্র করে শাহ মোস্তফা সড়কসহ আশপাশের প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে দোকান বসে। বিরাজ করে উৎসবের আমেজ। মেলায় নিত্য প্রয়োজনীয় সামগ্রীর পাশাপাশি শিশুদের নানা ধরনের খেলনা ও খাবারের দোকান বসে। দেশের বিভিন্নস্থান থেকে মেলায় নানা সামগ্রী নিয়ে আসেন দোকানীরা।
ওরস ও মেলাকে কেন্দ্র করে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে।আগত মুরিদান, ভক্ত অনুরাগী ও মেলায় আগত জনসাধারণের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে প্রশাসন ও মাজার পরিচালনা কমিটির পক্ষ থেকে মাজার প্রাঙ্গণসহ আশপাশের এলাকায় সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে।এছাড়া পুলিশের পাশাপাশি সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক টহলে থাকবেন বলে জানিয়েছেন মৌলভীবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অকিল উদ্দিন আমদ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত