বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

‘লাউয়াছড়া রেইন ফরেষ্ট’ শতবর্ষে পদার্পন



নিজস্ব সংবাদদাতা:: লাউয়াছড়া জাতীয় উদ্যানের শতবর্ষ পদার্পণ উপলক্ষ্যে সরকারিভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল বন্যপ্রাণী অবমুক্ত করা, বৃক্ষ রোপণ, আলোচনা সভা,শোভাযাত্রা এবং লাউয়ায়চড়া জাতীয় উদ্যানের উপরে যেসকল সাংবাদিকরা প্রতিনিয়িত গণমাধ্যমে সংবাদ প্রচার করেছেন তাদের কে পুরষ্কৃত করা হয় ।
উক্ত অনুষ্ঠানটি সহযোগিতা করেন বণ্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ মৌলভীবাজার ও বণ্যপ্রানী সেবা ফাউন্ডেশন শ্রীমঙ্গল। আয়োজনে নিউজ কর্নার ও সুহৃদ শ্রীমঙ্গল।
আলোচনা সভায় সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মিহির কান্তি দে জানান, ১৯১৭ সালের ২০ জানুয়ারি তৎকালীন আসাম সরকারের বন বিভাগ একে সংরক্ষিত বন ঘোষণা করেন। সেই হিসেবে শত বছর পূর্ণ হয়েছে গত ২০ জানুয়ারি।
সিলেট ফরেষ্ট ডিভিশনের মৌলভীবাজার জোনের লাউয়াছড়া জাতীয় উদ্যানের আয়তন প্রায় ১২৫০ হেক্টর। লাউয়াছড়া জাতীয় উদ্যানের পূর্বের নাম ছিল পশ্চিম ভানুগাছ রিজার্ভ ফরেস্ট। ১৯৭৪ সালের বন্যপ্রাণীর আইন অনুযায়ী ১৯৯৬ সালের ৭ জুলাই একে লাউয়াছড়া জাতীয় উদ্যান হিসেবে সরকার ঘোষণা করেন।
এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রসাশক মো. তোফায়েল ইসলাম, র‌্যাব-৯ শ্রীমঙ্গল এর অধিনায়ক মঈন উদ্দিন চৌধুরী, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুল হক, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান রফিকুর রহমানসহ বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা এবং বিভিন্ন ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দরা সহপ্রমুখ ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত