বুধবার, ২১ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

পবিত্র ক্বাবার সামনে হঠাৎ সুস্থ হয়ে গেল প্রতিবন্ধী কিশোর !



সেলিম আহমেদ, সৌদি আরব:: হুইল চেয়ার ছাড়া সে চলতে পারত না । এমনকি পবিত্র মক্কায় ওমরা করতে গিয়েও সে সব কাজ চেয়ারে বসে করেছে । কিন্তু পবিত্র ক্বাবার শরীফের সামনে এসে পালটে গেল দৃশ্যপট । সম্পূর্ণ সুস্থ হয়ে উঠলো যেন চেয়ার ছেড়ে বালকটি সুদু হাতে ভর করে তাওয়াফ শুরু করল । প্রতিবন্ধী কিশোরটির নাম গানিম আল মুফতার কাতারের বাসিন্দা । দুই পা ছাড়া একচতুর্থাংশ শরীর নিয়ে জন্মেছিল সে ।
গত শুক্রবার মাগরিবের নামাজের সময় সাত বার হাতে ভর করেই ক্বাবা তাওয়াফ করে প্রতিবন্ধী গানিম আল মুফতার । সামাজিক মাধ্যমে এই তাওয়াফের ভিডিও প্রচারের পর হইচই পড়েছে । কিশোর গানিমের স্বপ্ন ছিল নিজ হাতে পবিত্র ক্বাবা শরীফ তাওয়াফ করা এবং পবিত্র হাজরে আসওয়াদ পাথরে চুম্মুন করা। এ স্বপ্নের কথা জেনে তা পূরনে গানিমের জন্য ওমরা পালনের ব্যবস্থা করেন সৌদি পর্যটন এবং জাতীয় ঐতিহ্য কমিশনের চেয়ারম্যান প্রিন্স সুলতান বিন সালমান বিন আব্দুল আজিজ । কিশোর গানিম প্রতিবন্ধী হওয়ায় পবিত্র ক্বাবা তাওয়াফসহ ওমরা পালনে বিশেষ নিরাপত্তার ব্যবস্থার প্রয়োজন ছিল। এজন্য একটি বিশেষ টিমের মাধ্যমে গানিম ও তার পরিবারের মক্কায় পৌছানোর পর থেকে ওমরা পালন শেষ পর্যন্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয় ।
মক্কায় গানিমকে অভ্যর্থনা জানান প্রিন্স সুলতান । এছাড়া মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম শেখ মাহের আল মুয়াকলির পিছনের গানিম ও তার পরিবারের নামাজ পড়ার ব্যবস্থা করা হয় । প্রতিবন্ধী গানিম তার নিজ হাতে ভর করে পবিত্র ক্বাবা তাওয়াফ করতে পারায় দারন খুশি । এজন্য প্রিন্স সুলতান ও শেখ মাহেরে প্রতি কৃ্তজ্ঞতা জানিছে এই প্রতিবন্ধী কিশোর গানিম আল মুফতার ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত