শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

এসএসসি পরীক্ষা শুরু : সিলেটে এবার ৯৪ হাজার পরীক্ষার্থী



ডেস্ক রিপোর্ট:: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে। শিক্ষার্থীরা আজ বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা দিচ্ছে।
মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে বাংলা-২ (১৯২১) আর দাখিল ভোকেশনালে নতুন সিলেবাসে বাংলা-২ (১৭২১) সৃজনশীল ও পুরাতন সিলেবাসে বাংলা-২ (১৭২১) সৃজনশীল বিষয়ের পরীক্ষায় বসেছে শিক্ষার্থীরা।
সিলেট বোর্ডের অধীনে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ৯৪ হাজার ১৪২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। যা গত বছরের তুলনায় ৯ হাজার ৫৫৬ জন বেশি। ২০১৫ সালে এ বোর্ডে পরীক্ষার্থী ছিল ৮৪ হাজার ৫৮৬ জন।
এবার পরীক্ষার্থীর পাশাপাশি বেড়েছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠান এবং পরীক্ষা কেন্দ্রও। গত বছর ১১৫টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হয়েছিল। এবার নতুন ৪টি কেন্দ্র বেড়ে যাওয়ায় মোট ১১৯টি কেন্দ্রে পরীক্ষায় বসেছে শিক্ষার্থীরা।
সিলেট শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মঈনুল ইসলাম জানান, বোর্ডের অধীনে এ বছর সিলেটের চার জেলার ৮১২ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে।
মোট অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে এবারও মেয়েদের সংখ্যাই বেশি। ৯৪ হাজার ১৪২জন পরীক্ষার্থীর মধ্যে ছেলে সংখ্যা ৪১ হাজার ৬৯৯ জন এবং মেয়ে পরীক্ষার্থী সংখ্যা ৫২ হাজার ৪৪৩ জন। ফলে তুলনামূলকভাবে ছাত্রের চেয়ে ১০ হাজার ৭৪৪জন ছাত্রী বেশি।
শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মঈনুল ইসলাম জানান, শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করতে সবধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত