মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

জাকিরের ‘আন্দোলন সংগ্রামে বাংলাদেশ ছাত্রলীগ’



নিউজ ডেস্ক:: কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের রচিত ‘আন্দোলন সংগ্রামে বাংলাদেশ ছাত্রলীগ’ বইটি অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে। মেলার প্রথম দিন থেকেই ‘অন্বেষা’ প্রকাশনীর পেভিলিয়ন ও ছাত্রলীগের নিজেস্ব স্টল ‘মাতৃভূমি’তে বইটি পাওয়া যাচ্ছে বলে প্রকাশক শাহাদাৎ হোসাইন জানিয়েছেন।
ছাত্রলীগ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত এ দেশের মানুষের অধিকার আদায়ে যত আন্দোলন সংগ্রাম করেছে তার সবগুলোর বর্ণনা চমৎকার ভাবে ওঠে এসেছে রচয়িতার হাত ধরে। ছাত্রলীগের আন্দোলন সংগ্রাম নিয়ে বইটিতে নতুন নতুন তথ্য পাওয়া যাবে বলে লেখক জানিয়েছেন।
বইটির ভূমিকায় রাষ্ট্রবিজ্ঞানী ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড. হারুন-অর-রশিদ লিখেছেন, ছাত্র ও তরুণদের জন্য বইটি পাঠ করা আবশ্যক হবে।
এস এম জাকির হোসাইন বইটি সম্পর্কে বলেন, ১৯৪৮ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে ছাত্রলীগ প্রতিষ্ঠা হবার পর থেকেই এদেশের সকল আন্দোলনের নেতৃত্ব দিয়েছে। অন্য কোনো ছাত্র সংগঠনের এমন সমৃদ্ধ অতীত নেই। ‘আন্দোলন সংগ্রামে বাংলাদেশ ছাত্রলীগ’ বইটিতে আজকের তরুণ প্রজন্মের কাছে ছাত্রলীগের গৌরবান্বিত অতীতগুলো তুলে ধরতে সাধ্যমত চেষ্ঠা করেছি, যাতে কেউ বিভ্রন্ত না হয়। আশা করি, আমার এই ক্ষুদ্র প্রয়াস সমাদৃত হবে। বিশেষ করে তরুণ প্রজন্ম বইটি থেকে অনেক কিছু জানতে পারবে আমি বিশ্বাস করি।
অন্বেষা থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ। গায়ের মূল্য ২৭০ টাকা।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত