শনিবার, ২৩ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

কানাইঘাট দুর্গম পাহাড়ী এলাকায় শিক্ষার আলো ছড়াচ্ছে ‘লোহাজুরি বিদ্যানিকেতন’



কানাইঘাট প্রতিনিধি:: কানাইঘাট উপজেলার ১নং লক্ষীপ্রসাদ পুর্ব ইউপির লোহাজুরি বিদ্যানিকেতনটি অবহেলিত ঝড়ে পড়া শিক্ষার্থীদের খুজে বের করে তাদের মধ্যে যেন আলোর বাতি ছড়াচ্ছে। উপজেলার নয়টি ইউনিয়নের মধ্যে বিশেষ করে ১নং ইউনিয়ন পাহাড়ি দুর্গম এলাকায় হওয়ায় এ ইউপির মানুষ তুলনা মুলক সকল সুযোগ সুবিদা থেকে পিছিয়ে রয়েছে। বিশাল এ এলাকার মধ্যে কোন মাধ্যমিক বিদ্যালয় না থাকায় এখানকার শিক্ষার্থীরা প্রাথমিকের গন্ডি পেরিয়ে মাধ্যমিক শিক্ষার সুযোগ না পাওয়ায় লেখা পড়া থেকে বঞ্চিত হয়। এরালীগুল, মিকিরপাড়া, কেউটি হাওয়র, লোহাজুড়িসহ বেশ কয়েকটি গ্রামের শিক্ষার্থীরা মাধ্যমিক বিদ্যালয়ে লেখা পড়া থেকে ঝরে পড়ে। লোহাজুরি থেকে সুরতুন নেছা উচ্চ বিদ্যালয়ের দুরত্ব প্রায় ৫ কিলোমিটার ও মুলাগুল হারিছ চৌধুরী একাডেমীর দুরত্ব প্রায় ৮ কিলোমিটার। পাহাড়ি আকাঁ বাঁকা উচু ঢালু সরু পথ দিয়ে এ বিদ্যালয় গুলোতে যাওয়ার ভয়ে এ এলাকার শিক্ষার্থীরা স্কুল গামী হতে আগ্রহ হারিয়ে ফেলে।
এমতাবস্থায় যাতে এখানকার শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত না হয় সেই লক্ষ্যে এলাকার ব্যবসায়ী আব্দুস ছালামের প্রচেষ্টায় ২০১৪ সালে প্রায় পঞ্চাশ শতাংশ জমি বিদ্যালয়ের নামে রিজিষ্টি করে এলাকার মানুষের সহযোগীতায় লোহাজুড়ি বিদ্যানিকেতন নামে স্কুলটি প্রতিষ্ঠিত করেন। বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর ধীরে ধীরে এ এলাকার ঝরে পড়া শিক্ষার্থীরা ভর্তি হতে শুরু করে। বর্তমানে ৬ষ্ট শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত তারা এগিয়ে গেছে।
এ ব্যাপারে বিদ্যালয়ের পরিচালক কামাল উদ্দিন জানান তারা যতœ সহকারে পাঠ দান করায় বর্তমানে ২০৩ জন শিক্ষার্থী রয়েছে। শিক্ষার মান উন্নয়নের জন্য বৃহস্পতিবার বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতি কানাইঘাট উপজেলা শাখার সাধারণ সম্পাদক ফজলুল রহমান ও কানাইঘাট কমিউনিটি ক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক আব্দুন নুর দুর্গম পাহাড়ী এলাকার লোহাজুরি বিদ্যানিকেতন স্কুলটি পরিদর্শন করেন। পরিদর্শন কালে ফজলুল রহমান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন আর্থিক অভাবের কারনে কোন ছাত্রছাত্রী যেন শিক্ষা থেকে বঞ্চিত না হয়। সে ক্ষেত্রে তাহার কাছে সহযোগিতা চাইলে তিনি তাদের লেখাপড়ার ব্যায়ভার বহন করবেন বলে আশ্বাস দেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত