মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

সেলিনা আপাকে সম্মাননা দিতে পেরে আমরা গর্বিত: অচিন্ত্য চয়ন



নিউজ ডেস্ক:: আজ শুক্রবার (১০.০২.২০১৭) দেশ পাবলিকেশন্সের কার্যালয়ে ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৬’ ঘোষণা করা হয়। এ বছর পুরস্কারের জন্য বিভিন্ন শাখায় মনোনীত হয়েছেন ছয় গুণীজন। শিশুসাহিত্যে বিশিষ্ট কথাশিল্পী সেলিনা হোসেন (নদীর পাড়ের মেয়েটি), নাটকে ড. মুকিদ চৌধুরী (পঞ্চপুরাণ), প্রবন্ধে ড. মাসুদুল হক
(নব্বইয়ের কবিতা : পাঠ ও মূল্যায়ন), কথাসাহিত্যে ফারজানা মিতু (শুধু তোমারেই জানি), কবিতায় মাজেদুল হক (জন্মান্ধ বেদনার ক্যানভাস) ও বিশেষ তরুণ পাণ্ডুলিপিতে সাজ্জাদ হোসেন শিহাব (ধূপছায়া)।
দেশ পাণ্ডুলিপি পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে দেশ পাবলিকেশন্সের পে অচিন্ত্য চয়ন জানান, ‘চেতনায় ঐতিহ্য’ শ্লোগানকে ধারণ করে পথ চলা শুরু করে দেশ পাবলিকেশন্স। ইতোমধ্যে প্রকাশনা শিল্পে পাণ্ডুলিপির নান্দনিত পরিচর্যায় একটি স্বতন্ত্রধারা সৃষ্টি করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে যারা কাজ করে যাচ্ছেন, তাদের সহযাত্রী হতে আমাদের এ প্রয়াস। আগামী মার্চে দেশ সাহিত্য উৎসবে মনোনীতদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।
উল্লেখ্য, পুরস্কারের জন্য গত বছরের অক্টোবরে পাণ্ডুলিপি আহ্বান করা হয়।
এ আহ্বানে দুই শতাধিক পাণ্ডুলিপি জমা পড়ে আমাদের দপ্তরে। এর ভেতর থেকে জুরি বোর্ডের মাধ্যমে ছয়জনকে মনোনীত করা হয়। আগামী মার্চে ‘দেশ সাহিত্য উৎসব ২০১৭’তে আনুষ্ঠানিকভাবে মনোনীতদের পুরস্কার দেওয়া হবে। মনোনীত বইগুলো একুশে গ্রন্থমেলায় ৫০২-৫০৩ নম্বর স্টলে পাওয়া যাবে।
এই ভিন্নধর্মী আয়োজন প্রসঙ্গে দেশ পাবলিকেশন্স এর প্রকাশক কবি অচিন্ত্য চয়ন আরো বলেন, ‘আমরা চাই লেখকের যথাযথ সম্মান দিতে। আমরা সেলিনা আপাকে এই সম্মাননা দিতে পেরে নিজেরা গর্বিত। আমরা আগামীতে তরুন লেখকদের জন্য নানান ধরনের উদ্যোগ হাতে নিয়েছি। যা ধারাবাহিকভাবে আগামীতে কার্যকর করবো।’

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত