বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

৩ মার্চ বাউল করিমের বাড়িতে লোক উৎসব শুরু



সুনামগঞ্জ সংবাদদাতা ::প্রতি বছরের মতো এ বছরও শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী “অল টাইম শাহ আব্দুল করিম লোক উৎসব ২১০৭”। মরহুম এই বাউল সম্রাটের ১০১ তম জন্মবার্ষিকী উপলক্ষে তার জন্মভুমি সুনামগঞ্জের দিরাইয়ের উজানধলে আগামী ৩ মার্চ এই উৎসব শুরু হবে।
আজ বৃহস্পতিবার সকালে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন বাউল আব্দুল করিমের ছেলে শাহ নূর জামাল, অল টাইমের হেড অব মার্কেটিং মনিরুল ইসলাম, পটেটো ক্র্যাকারের ব্র্যান্ড ম্যানেজার রাজিবুল ইসলাম লেলিনসহ প্রতিষ্ঠানটির উর্দ্ধতন কর্মকর্তারা। শাহ আব্দুল করিম পরিষদের এই আয়োজনে এ উৎসবে পৃষ্ঠপোষকতা করছে বেকারি পণ্যের ব্র্যান্ড অল টাইম এবং সহযোগিতায় থাকছে প্রাণ পটেটো ক্র্যাকার।
শাহ নুর জামাল বলেন, আমার বাবা বহু মরমী ও দেহতত্ত্বের গান লিখেছেন। বহু বড় বড় অনুষ্ঠানে গান গেয়েছেন। তাকে একুশে পদকও দেয়া হয়েছে। দুই দিনব্যাপী উৎসবে বাবার জীবনী এবং কর্ম নিয়ে আলোচনার পাশাপাশি দেশের বিখ্যাত শিল্পীরা গান পরিবেশন করবেন।”
গীতিকার, সুরকার ও শিল্পী বাউল শাহ্ আবদুল করিম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই থানার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দেড় হাজারের বেশি গান রচনা ও সুর করেছেন এবং গেয়েছেন। তিনি ১২ সেপ্টেম্বর ২০০৯ সালে সিলেটে মারা যান।
বাংলা একাডেমির উদ্যোগে তার ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে। বাউল শাহ্ আবদুল করিম ‘কোন মেস্তরি নাও বানাইলো’, ‘গাড়ি চলে না চলে না’, ‘তোমরা কুঞ্জ সাজাও গো’, ‘আমি কুলহারা কলঙ্কিনী’, কেন পিরিতি বাড়াইলারে বন্ধু’র মতো অসংখ্য জনপ্রিয় গান রচনা করেছেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত