বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

নতুন মডেলের যেসব ফোন আনলো সনি



তথ্য প্রযুক্তি ডেস্ক:: স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হচ্ছে ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেস ২০১৭। এই প্রদর্শনীতে জাপানের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান সনি নতুন বেশ কয়েকটি ফোন অবমুক্ত করেছে। এই ফোনগুলো হলো সনি এক্সপেরিয়া এক্সএ১, সনি এক্সপেরিয়া এক্সএ১ আল্ট্রা, এক্সজেড প্রিমিয়াম এবং এক্সপেরিয়া এক্সজেডএস।
সনি এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম ফোনটিতে আছে ৫.৫ ইঞ্চি এইচডিআর ডিসপ্লে। এই ফোনে ফোরকে ডিসপ্লে সংযোজন করা হয়েছে। ডিসপ্লের রেজুলেশন ২১৬০x ৩৮৪০ পিক্সেল। এই ফোনটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহৃত হয়েছে। এতে অ্যাড্রিনো ৫৪০ জিপিইউ রয়েছে। ফোনটির বিল্টইন মেমোরি ৬৪ জিবি। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে মেমোরি ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।
ফোনটির রিয়ার ক্যামেরা ১৯ মেগাপিক্সেলের। ফ্রন্ট ক্যামেরা ১৩ মেগাপিক্সেলের। এর ব্যাটারি ৩২৩০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের। ফোনটি অ্যানড্রয়েড নুগাট অপারেটিং সিস্টেম চালিত।
সনির মধ্যম ঘরানার ফোন এক্সপেরিয়া এক্সজেডএস ফোনটির ডিসপ্লে ৫.২ ইঞ্চির। ডিসপ্লের রেজুলেশন ১০৮০x১৯২০ পিক্সেলের। ফোনটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসর রয়েছে। এতে অ্যাড্রিনো ৫১০ গ্রাফিক্স প্রসেসিং ইউনিট রয়েছে। ফোনটিতে ৪ জিবি র‌্যাম আছে। ৩২ জিবি এবং ৬৪ জিবি বিল্টইন মেমোরি ভার্সনে ফোনটি পাওয়া যাবে। এর ব্যাটারি ২৯০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের।
সনি এক্সপেরিয়া এক্সএ১ আল্ট্রা ফোনটিতে আছে ৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ১০৮০x১৯২০ পিক্সেল। এতে আছে ৬৪ বিটের মিডিয়াটেক হেলিও পি২০ অক্টাকোর প্রসেসর। আছে মালি টি৮৮০ এমপি২ গ্রাফিক্স প্রসেসিং ইউনিট।
৪ জিবি র‌্যামের এই ফোনটি ৩২ জিবি এবং ৬৪ জিবি বিল্টইন মেমোরি ভার্সনে পাওয়া যাবে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে মেমোরি ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।
ফোনটির রিয়ার ক্যামেরা ২৩ মেগাপিক্সেলের। ফ্রন্ট ক্যামেরা ১৬ মেগাপিক্সেলের। অ্যানড্রয়েড নুগাট অপারেটিং সিস্টেম চালিত এই ফোনটিতে ২৭০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে।
অন্যদিকে সনি এক্সপেরিয়া এক্সএ১ ফোনটিতে আছে ৫ ইঞ্চির এইচডি ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ৭২০x১২৮০ পিক্সেল। এই ফোনটিতে ৩ জিবি র‌্যাম রয়েছে। বিল্টইন মেমোরি ৩২ জিবি। ব্যাটারি ২৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের। ফোনটির সেলফি ক্যামেরা ৮ মেগাপিক্সেলের।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত