রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

শ্রীমঙ্গলে ব্যবসায়ীদের তোপের মুখে শ্রম মহাপরিদর্শক



শ্রীমঙ্গল সংবাদদাতা:: সাপ্তাহিক বন্ধের দিনে শ্রম আইন অমান্য করলে মামলা না করার নির্দেশ দিয়েছেন, শ্রম অধিদপ্তরের মহা-পরিদর্শক ও যুগ্ম সচিব সামসুজ্জামান ভূঁইয়া। তিনি কারখানা মালিক ও ব্যবসায়ীদের হয়রাণী রোধে মামলা না করে অর্থদন্ড ও স্থানীয় ভাবে সতর্ক করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন। সোমবার স্থানীয় গ্রান্ড সুলতান হোটেলে শ্রম আইন বাস্তবায়ন এবং পেশাগত স্বাস্থ্য ও সেইফটি বিষয়ে ব্যবসায়ীদের সাথে এক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
শুরুতেই স্থানীয় কলকারখানা কর্মকর্তাদের বিরুদ্ধে নানা হয়রানী ও অনিয়মের জন্য স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দের তোপের মুখে পড়েন অনুষ্ঠানের আয়োজকরা। ব্যবসায়ী নেতৃবৃন্দ অভিযোগে করেন, শ্রম আইন বাস্তবায়ন ও প্রতিষ্ঠানের শ্রম লাইসেন্স দেয়ার নামে স্থানীয় কলকারখানা পরিদর্শন কর্মকর্তারা নানা ভাবে তাদের হয়রানি করছে। শুক্রবার দোকান খুলে রাখার অভিযোগে নোটিশ দিয়ে অনৈতিক সুবিধা দাবী করা হচ্ছে। সমঝোতা না হলে ঠুন্কো অভিযোগে মামলা দিয়ে ব্যাবসায়ীদের চট্টগ্রামের শ্রম আদালতে ঠেলে পাঠানো হয়। এতে করে ক্ষুদ্র ব্যবসায়ীরা চরম হয়রানি ও আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। ব্যবসায়ী ও কারখানা মালিকরা হয়রানি রোধে বৃহত্তর সিলেট অঞ্চলে শ্রম আদালাত প্রতিষ্ঠার দাবী জানান। ব্যবসায়ী ও কারখানা মালিকদের অভিযোগের জবাবে শ্রম মহা পরিদর্শক ব্যবসায়ীদের হয়রাণীরোধে শ্রম আইন গুরুত্বরভাবে অমান্য না হলে মামলা করা হবে না বলে জানান।
আইএলও’র সহযোগীতায় অনুষ্ঠিত সভায় শিল্প ও কল কারখানায় কর্মরত শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য , নিরাপত্তা ও শ্রম আইন বাস্তয়ান নিয়ে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তা বাস্তবায়নে শিল্প-কারখানা মালিকদের প্রতি আহবান জানানো হয়। এ সময় যুগ্ম মহা পরিদর্শক মন্জুর কাদের খান, উপ-মহা পরিদর্শক মুস্তাফিজুর রহমান, পরিদর্শক জাহাঙ্গির আলম, মৌলভীবাজার, হবিগঞ্জ ও শ্রীমঙ্গলে অঞ্চলের কলকারখানা মালিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত