সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

‘ব্যাংকিং সিস্টেম থেকেই আসে জঙ্গিদের অর্থ’



নিউজ ডেস্ক:: দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দেশজুড়ে চলমান জঙ্গিবিরোধী অভিযানের সময় বিভিন্ন আস্তানা থেকে উদ্ধার হওয়া বিপুল পরিমাণ টাকা ব্যাংক ব্যবস্থার মধ্য দিয়েই জঙ্গিদের হাতে যাচ্ছে। রোববার রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ের সামনে ‘দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ-২০১৭’র উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।
ব্যাংকগুলোকে নীতিমালা ও বিধিমালা মেনে পরিচালনা করার জন্য দুদকের পক্ষ বার্তা দেওয়া হচ্ছে বলে জানিয়ে তিনি বলেন, নিয়ম-নীতি অনুযায়ী আর্থিক লেনদেন হলে জঙ্গি অর্থায়ন বন্ধ হবে।
এক প্রশ্নের জবাবে ইকবাল মাহমুদ বলেন, “পুলিশ বিগত সময়ে বিভিন্ন জঙ্গি আস্তানায় অভিযান চালিয়েছে, সেখানে প্রচুর অর্থ পাওয়া গেছে। এই অর্থ তো ব্যাংকিং সিস্টেম থেকেই আসে। টাকা তো হাওয়া থেকে আসে না।”
দুদক চেয়ারম্যান বলেন, “জঙ্গিবাদের অর্থ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে আসে। আর আসে হয়তো হুন্ডির মাধ্যমে। তবে হুন্ডির মাধ্যমে ব্যাপক অর্থ আসে বলে মনে হয় না।”
হুন্ডি বন্ধ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ ব্যাংক ও দুদক যৌথভাবে কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।
“এখন ঋণ বা অর্থ আদান-প্রদানে যথেষ্ট নিয়ম মানা হচ্ছে। আমি মনে করি যে, ব্যাংকিং সিস্টেম যদি আমরা সঠিকভাবে চালাতে পারি, জঙ্গি অর্থায়ন বন্ধ হবে।” প্রত্যেকের কাছে গিয়ে জঙ্গি অর্থায়ন বন্ধ করা সম্ভব না উল্লেখ করে ইকবাল মাহমুদ বলেন, “একটা সিস্টেমে যেতে হবে, আমরা সেই সিস্টেমেই কাজ করছি।”

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত