শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

সিলেটের গীতিকবি আলাউদ্দিনের পথ চলা



মো: হায়দার রুবেল: আধ্যাত্মিক শহর সিলেট,বাংলাদেশের জ্ঞানীগুনীদের এক বড় অংশ এই সিলেটেই জন্ম। তারা কেউ গানে, কেউ সুরে কেউ নিজ কর্মদক্ষতায় জানান দিয়েছেন। হাসন রাজা, রাধা রমণ, দুরবীন শাহ, আরকুম শাহ, শাহ আবদুল করিম এর মত বিশ্ববিখ্যাত রত্নের জন্ম এই সিলেটের মাটিতে।
তারা তাদের জ্ঞানের মাধ্যমে আলোকিত করেছেন সিলেটবাসীকে,হযরত শাহ জালালের দেশ সিলেটভূমি, তারই পরশে সিলেট আজ পবিত্র ভুমী, হযরত শাহজালাল (র:) শুধু সিলেটবাসীকে হিন্দু শাসক গৌরগবিন্দের হাত থেকে রক্ষা করেননি,ছড়িয়ে দিয়ে গেছেন তার আধ্যাত্মিক জ্ঞান শক্তি,তাইতো আজও সিলেটের মাটিতে জন্ম হচ্ছে বহু জ্ঞানীগুণীদের।
গীতিকবি আলাউদ্দিন তার বাহিরে নয়,সিলেটের সঙ্গীত জগতে উঠতি এক প্রতিভাবান লেখক কবি আলাউদ্দিন,গভীর ভাবুক চিন্তাধারা নিয়ে লিখে যাচ্ছেন সিলেটের মাটি ও মানুষের গান,নিজ লেখনির মাধ্যমে তুলে ধরছেন জন্মমাটি নিয়ে তার চিন্তাধারা,এছাড়াও তার লেখনির মধ্যে পাওয়া যায় দেহতত্ত্ব, ভাব বিচ্ছেদ,সামাজিক চিন্তাভাবনা নিয়ে লেখা কিছু গান।
আব্দুল করিম, রাধারমণ, দুরবীন শাহ’র মত গুনীজনের পথ ধরেই হাটছেন কবি আলাউদ্দিন,তার লেখায় সেই ধাঁচ পাওয়া যায়।
সম্ভাবনাময় উঠতি লেখক কবি আলাউদ্দিনের লেখা গানের সংখ্যা বেশি নয়,তবে তিনি যা লিখেছেন তা যেকোন সঙ্গীতানোরাগীর মন কাড়বে। প্রতিনিয়ত এই উঠতি লেখক লিখে যাচ্ছেন,যোগ হচ্ছে তার ঝুলিতে নিত্য নতুন গান, ইতিমধ্যে কবি আলাউদ্দিনের লেখা গান নিয়ে একাধিক অ্যালবাম প্রকাশ হয়েছে, বর্তমানে নতুন তিনটি অ্যালবাম নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি । নতুন সুরে নতুন কথায় সাজানো হয়েছে এই অ্যালবাম গুলি,গানগুলোর মিউজিক কম্পোজ করেছেন জনপ্রিয় মিউজিক কম্পোজার সুমন বড়ুয়া, মিউজিক কম্পোজ ছাড়া শেষ ঠিকানা শিরোনামের একটি গানে কণ্ঠশিল্পী প্রিয়াঙ্কার সাথে কন্ঠ দিয়েছেন সুমন বড়ুয়া নিজে যা ইতিমধ্যে শ্রোতা মহলে প্রশংসিত হয়েছে।
এছাড়াও অ্যালবাম গুলিতে কন্ঠ দিয়েছেন দেশ বরণ্য খ্যাতিমান শিল্পীরা ।
গীতি কবি আলাউদ্দিন একজন দরিদ্র পরিবারের সন্তান, তার জন্ম বিশ্বনাথের দশঘর ইউপির মান্দারুকা গ্রামের। তার দুই ভাই আর চার বোন নিয়ে তার সংসার । তবে সে দরিদ্রতার সাথে যুদ্ধ করে প্রবল ইচ্ছাশক্তি নিয়ে এগিয়ে যাচ্ছে তার লেখনি নিয়ে। লেখনির মধ্যেই তার আনন্দ।
লোকজ গানই যার নেশা,গান নিয়ে ব্যস্ত থাকা,লোকজ গান লিখে, ধ্যানে ও জ্ঞানে লোক সঙ্গীতকে ধারন করে যার পথচলা,তার লেখা গানের ভাষা ও ভাব খুবই হৃদয়স্পর্শী।পার্থিব এ জগতের ভালোবাসা পাবার আকুতি কবি আলাউদ্দিনের লেখা গানকে এক অনন্য মাত্রায় পৌঁছে দেয়।
আধ্যাত্মিকতাকে ভিত্তি করে লেখা এ গানগুলি একদিন লোকসাহিত্যের মূল্যবান সম্পদ হয়ে শ্রোতাদের চিন্তাশীল মনের খোরাক যোগাবে। এ গানগুলি দীর্ঘদিন টিকে থাকবে ভাবুক শ্রেণীর মানুষের মনের মনিকোঠায় এটা আশা করাই যায়। কবি আলাউদ্দিন বিশ্বনাথ সহ সিলেটের কোটি মানুষের ভালবাসা ও সহযোগিতা আশা করছেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত