রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

ওজন একবার বাড়লে আর কমতে চায় না কেন?



লাইফস্টাইল ডেস্ক::ওজন একবার বৃদ্ধি পেলে তা আর সহজে কমতে চায় না। যারা নিয়মিত ডায়েট কন্ট্রোল করেন, তারা যখন ওজন বৃদ্ধি পাবার পর একই সূচি অনুযায়ী ডায়েট কন্ট্রোল করে, তখন আর সেই ডায়েট তালিকা কাজে আসে না। কিন্তু এরকমটা কেন হয়, জানেন?

১. আপনি যদি ওজন কমানোর পেছনের বিজ্ঞান জানতে চান, তাহলে হরমোনের বিষয়ে অবশ্যই আপনার ন্যূনতম ধারণা অবশ্যই রাখতে হবে। হরমোনজনিত সমস্যার কারণে অনেকের ওজনই কমতে চায় না।

২. আপনার নিত্যদিনের খাদ্যাভাসের সাথে যদি আপনার শরীর মানিয়ে নিতে না পারে, তাহলে আপনার ওজন কখনও কমবে না। তাই বিভিন্ন সময় বিভিন্ন রকমের খাবার গ্রহণ করুন।

৩. যে ব্যায়াম করলে আগে খুব সহজে আপনার ওজন কমে যেত, আজ সেই ব্যায়াম করলে আপনার ওজন কমছে না। এরকমটা হয় অনেকের সাথেই। এজন্য আগের ব্যায়ামে একটু ভিন্নতা আনুন। দেখবেন এতে খুব দ্রুত কাজ হবে।

৪. অনেকে ওজন কমানোর জন্য ক্যালোরি জাতীয় সকল খাবার গ্রহণ করা বন্ধ করে দেয়। এতে করে আপনার হাড়ের উপর প্রভাব পড়বে। ওজন কমানোর জন্য খাবার কমাতে গেলে অবশ্যই সারাদিনের প্রয়োজনীয় প্রোটিন যেন সম্পূর্ণ গ্রহণ করা হয়, তা লক্ষ্য রাখুন।

৫. সারাদিন ডায়েট করার পর দিনশেষে যখন কেকের সামনে বসে ওজন কমানোর কথা ভুলে যাবেন, তখনি ঘটবে বিপত্তি। অস্বাস্থ্যকর খাবার ট্যাগ করতে না পারলে, আপনার ওজন কখনও কমবে না। সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত