সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

দেশের মানুষ ক্ষমতা দীর্ঘস্থায়ী করার চুক্তি মানবে না



বোষ্টন থেকে: বিএনপির কেন্দ্রিয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম বলেছেন, অবৈধ ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করার জন্য ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের সঙ্গে দেশ বিরোধী চুক্তি করেছেন। এই চুক্তিতে দেশের মানুষের কোন সম্মতি নেই। বাংলাদেশে জিয়ার সৈনিকরা বেঁচে থাকতে এই গোলামি চুক্তি বাস্তবায়ন হতে দেবে না। গত রবিবার বিকেলে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোষ্টনের পার্শ্ববর্তী ক্যামব্রিজের দারুল কাবাব রেস্তোঁরায় নিউ ইংল্যান্ড বিএনপি আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
নিউ ইংল্যান্ড বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি সোহরাব এইচ খানের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক মোহাঃ রাজ্জাক হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় বিএনপির সাবেক সাংসদ ও ছাত্রনেতা নাজিম উদ্দিন আলম আরো বলেন, ভারতের সঙ্গে নতজানু হয়ে প্রতিরক্ষা বিষয়ক সমঝোতায় যে গোলামির স্বাক্ষর করেছেন বাংলাদেশের জনগণ সেটি সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে। তারা এই চুক্তি বাস্তবায়ন হতে দেবে না। ‘ভারতকে মনে রাখতে হবে তাদের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি বিশেষ একটি রাজনৈতিক দল তাদের অবৈধ ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করার জন্য করেছে। এটি বাংলাদেশ নয়, জনসমর্থনহীন একটি রাজনৈতিক দল। এই চুক্তিতে দেশের সম্মতি নেই। জনগণ এই চুক্তি বাস্তবায়ন হতে দেবে না।

নাজিম উদ্দিন আলম আরও বলেন ভারত পাকিস্তানের চেয়েও ভয়াবহ একটি দেশ। ভারত তাদের পছন্দের দল পছন্দের শাসককে আজীবন ক্ষমতায় রাখতে চায়, যার কারণে তাদের ইচ্ছামতো ব্যবহার করছেন। তারা মনে করে বাংলাদেশের স্বাধীনতা তাদের দয়ার দান। কিন্তু তারা জানে না বাংলাদেশ, নেপাল, ভুটান, সিকিম নয়। বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে নিজস্ব স্বকীয়তায়। চুক্তির এই দিনটি বাংলাদেশের ইতিহাসে একটি কালো অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। বোষ্টন সিটি কাউন্সিলের ৭ নম্বর ডিষ্ট্রিক্টের কাউন্সিলর ও মেয়রপ্রার্থী টিটো জ্যাকসন বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াকে ‘স্বাধীনতার ঘোষক’ উল্লেখ করে বলেন, আগামীতে বোষ্টন সিটির উদ্যোগেই বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস পালন করা হবে।

তিনি আরও বলেন,ম্যাসাচুসেটসের প্রবাসী বাংলাদেশিরা অবাধে দেশে যাতায়াত করবে। এতে বাধা বা কোন ধরনের সমস্যার সৃষ্টি হলে তিনি বাংলাদেশিদের সহায়তায় এগিয়ে আসবেন। এছাড়াও তিনি প্রবাসীদের সকল সেবামুলক কাজেও এগিয়ে আসার কথা উল্লেখ করেন।নিউ ইংল্যান্ড বিএনপি প্রধান উপদেষ্টা ও সাবেক সভাপতি কাজী নুরুজ্জামান বলেন, একাত্তরের ৭ মার্চে শেখ মুজিবের এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রান স্বাধীনতার সংগ্রাম কথার অর্থ স্বাধীনতার ঘোষনা নয়। মিথ্যাচার চালিয়ে কাউকে স্বাধীনতার ঘোষক বানানো যায় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মিথ্যাচার আর স্বৈরাচারি কায়দায় চালিয়ে দেশ চালাচ্ছেন। কিন্তু ক্ষমতা কখনোই চিরস্থায়ী হয় না। খুব দ্রুত এই স্বৈরাচার সরকারের পতন হবেই।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরামের সাবেক সভাপতি ড. নুরুল আমিন পলাশ, নিউ জার্সি বিএনপি নেতা জামাল উদ্দিন, নিউ ইংল্যান্ড বিএনপির সভাপতি সোহরাব এইচ খান, সা.সম্পাদক আলী হায়দায় মনসুর, সহ-সা.সম্পাদক নিজাম উদ্দিন, নিউ ইংল্যান্ড বিএনপির উপদেষ্টা মোজাম্মেল হোসাইনী ও চট্রগ্রাম বিএনপির নেতা এমএ হাসেম প্রমুখ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত