মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

জামালগঞ্জ উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে মানববন্ধন



জামালগঞ্জ(সুনামগঞ্জ)প্রতিনিধি:: আগাম বন্যায় জামালগঞ্জের সবকটি হাওর তলিয়ে যাওয়ায় জামালগঞ্জ উপজেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে হাওর রক্ষা নদী খননের বিকল্প নেই, এই সেøাগান সামনে রেখে মানববন্ধন করেছে ‘আল হক্কুল আমিন পরিষদ জামালগঞ্জ’। গতকাল সোমবার বেলা ১১ টায় জামালগঞ্জ উপজেলা পরিষদ গেইট এ মানববন্ধন করা হয়।
‘আল হক্কুল আমিন পরিষদ’জামালগঞ্জ’র উদ্যোগে মুহা.আলতাফুর রহমান’র সভাপতিত্বে বক্তব্য রাখেন করুনা সিন্ধু তালুকদার চেয়ারম্যান ফেঁনারবাঁক ইউনিয়ন পরিষদ, জুলফিকার আলী চৌধুরী রানা,আব্দুল মতিন বিএনপি মনোনিত চেয়ারম্যান প্রার্থী, আব্দুল মুকিত চৌধুরী সদস্য সুনামগঞ্জ জেলা পরিষদ,আওয়ামীলীগ নেতা জহিরুল ইসলাম তালুকদার,রুবেল আহমেদ, কাজী রশিদ আহমেদ,গন্যমান্য ব্যাক্তিবর্গ ও স্থানীয় গনমাধ্যম কর্মীবৃন্দ প্রমুখ। মানববন্ধনে বক্তারা বলেন, হাওর রক্ষা বাঁধে সীমাহীন দুর্নীতির কারণে বাঁধ ভেঙে জামালগঞ্জে কৃষকদের হাজার হাজার হেক্টর জমির বোরো ফসল পানিতে তলিয়ে গেছে। কৃষকদের কান্নায় আকাশ-বাতাস ভারী হয়ে উঠছে। প্রতিবছর বাঁধে কোটি কোটি টাকা বরাদ্দ না দিয়ে স্থায়ী বাঁধ নির্মাণ করলে কৃষকদের সর্বনাশ হতো না। নদী খনন করে স্থায়ী হাওর রক্ষা বাঁধ নির্মাণ করতে হবে।
দাবী সমুহ-জামালগঞ্জ উপজেলাকে দূর্গত এলাকা ঘোষনা করা,পানি উন্নয়ন বোর্ডের সহায়তায় সংশ্লিষ্ট দূর্নীতিবাজ ঠিকাদার ও পিআইসিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন,কৃষকদের জীবন-জীবিকার তাগিদে সুদ মুক্ত ঋন প্রদান,কৃষকদের কাছে সরকারী-বেসরকারী ও এনজিও সংস্থার নিকট হইতে ঋন ও ঋনের সুদ মওকুফ করা,চাল আটা সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্য নিয়ন্ত্রনে রাখতে মোবাইল কোর্ট পরিচালনা করা,ব্যবসায়ীদের সিন্ডিকেট ভেঙ্গে বাজার মূল্য স্থিতিশীল রাখা,বর্ষা মৌসুমে স্থানীয় কৃষকদের নিয়ে হাওরের বেড়ীবাঁধ ও বাঁধ নির্মানে পরিকল্পনা গ্রহন,প্রত্যেক ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় আনা,আগামী বছরে হাওরের বাঁধ ও বেড়ীবাঁধ ও নদী খনন প্রকল্প গ্রহনের জন্য স্থানীয় কৃষক প্রতিনিধিদের পরামর্শকে প্রাদান্য দিতে উপজেলা পর্যায়ে গোল টেবিল বৈঠকের ায়োজন করা,প্রতি বছর হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মানের সময় স্বচ্চতা ও জবাবদিহিতা ও টেকসই বাঁধ নির্মানে বাংলাদেশ সেনাবাহিনীর তদারকি নিশ্চিত করা,প্রত্যেক বছর হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মান কাজে গণমাধ্যম কর্মীদের অংশগ্রহন নিশ্চিত করা,চলতি বছরে সরকারী খাজনা স্থগিত করা,কৃষকদের গবাদী পশু খাবার ও চিকিৎসায় সহায়তা করা।##

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত