সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

কাল প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন



নিউজ ডেস্ক: ৪ দিনের ভারত সফর শেষে আজ সোমবার ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এই ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১০ এপ্রিল সোমবার রাতে প্রধানমন্ত্রীর প্রেস উইং এ তথ্য জানায়।

প্রেস উইং জানায়, প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে মঙ্গলবার বিকেল সাড়ে ৪ টায় ভারত সফর সম্পর্কে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে চারদিনের ভারত সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে তাকে বহন করা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-১০৯৮ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

ভারতীয় সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় ৫টা ১৫ মিনিটে) সেখানকার বিমান বাহিনীর পালাম স্টেশন থেকে যাত্রা করে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি। তাকে বিদায় জানাতে আসেন ভারতের ভারী শিল্প ও গণপরিবহন বিষয়ক প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়। দিল্লিতে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এ সময় উপস্থিত ছিলেন।

চারদিনের এই সফরে ভারতের সঙ্গে পারস্পরিক সহযোগিতার ২২টি চুক্তি স্বাক্ষর হয়। প্রধানমন্ত্রীকে দেয়া হয় সর্বোচ্চ সম্মান ও সম্মাননা। চুক্তি-সমঝোতা অনুযায়ী, লাইন অব ক্রেডিটে (এলওসি) বাংলাদেশকে সাড়ে চার বিলিয়ন ডলার সহায়তা দেবে ভারত। একইসঙ্গে সামরিক খাতে সহায়তায় দেবে আরও ৫০ মিলিয়ন ডলার।

গত ৭ এপ্রিল নয়াদিল্লিতে যাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রটোকল ভেঙে বিমানবন্দরে এসে স্বাগত জানান সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সফরকালে শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি ভবনে অবস্থান করেন। সাক্ষাৎ হয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারী, বিরোধী দল কংগ্রেসের নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে। শেখ হাসিনার সঙ্গে দেখা করতে নয়াদিল্লি আসেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও।

তাকে বিশেষ সংবর্ধনা দেয় ভারতে বাংলাদেশ হাইকমিশন, যাতে অংশ নেন নয়াদিল্লিতে বিভিন্ন দেশ থেকে নিযুক্ত কূটনীতিকরা। নাগরিক সংবর্ধনা দেয় ভারতের শীর্ষ বেসরকারি গবেষণা সংস্থা ইন্ডিয়া ফাউন্ডেশনও।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত