শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু!



তথ্যপ্রযুক্তি ডেস্ক::আয়ারল্যান্ডের একজন নেতৃস্থানীয় astrophysicist সতর্ক করেছে যে একটি গ্রহাণু খুব শীঘ্রই এই পৃথিবীর উপর পতিত হবে এবং সমগ্র বিশ্বের এই বিষয়ে প্রস্তুত থাকা আবশ্যক।

অ্যালেন ফিজিসিমমন্স বলেন, এটি এমন একটি ঘটনা, যখন একটি গ্রহাণুর সংঘর্ষের ঘটনা ঘটবে।

তিনি ৩০শে জুনের একটি বিশ্বব্যাপী গ্রহাণু দিবসের অনুষ্ঠানের আয়োজনকে কেন্দ্র করে এই হুমকির কথা জানান। এটি কেবল মাত্র সময়ের ব্যাপার বলেও তিনি জানান।
১৯০৮ সালের এই দিনে, সাইবেরিয়ার তুকুস্কা থেকে একটি ছোট গ্রহাণু বিস্ফোরিত হয় এবং ৮০০ বর্গ মাইল এলাকা বিধ্বস্ত হয়।

আজকের পৃথিবীতে এমন একটি অপ্রত্যাশিত স্ট্রাইক খুব সহজেই একটি বড় শহর ধ্বংস করে দিতে পারে এবং বৃহত্তর গ্রহাণু আরও বিপজ্জনক হতে পারে, ফিজিসিমমন্স সতর্ক করে দিয়েছে।

কুইন ইউনিভার্সিটি বেলফাস্ট কর্তৃক প্রকাশিত একটি বিবৃতিতে ফিজ্সিমমন্স বলেন, এটি জানা গুরুত্বপূর্ণ যে বিজ্ঞানী এবং প্রকৌশলীরা পৃথিবীর সন্নিকটে অনেক গ্রহাণু সনাক্ত করেছে এবং তাদের দ্বারা উত্থাপিত হুমকি বোঝার জন্য মহান উদ্দীপ্ত করেছে। এখন পর্যন্ত ১,৮০০ এর বেশি সম্ভাব্য বিপজ্জনক বস্তুগুলি আবিষ্কৃত হয়েছে, কিন্তু এখনও আরো অনেক কিছু পাওয়া যেতে পারে।

জ্যোতির্বিজ্ঞানীরা প্রতিদিনই পৃথিবীর আশেপাশে গ্রহাণু খুঁজে পান এবং এর বেশিরভাগই নিখুঁত হয়। এরা কোন ক্ষতি করে না। তবে পরবর্তীতে টাঙ্গুস্কা আমাদেরকে অবাক করে তুলতে পারে, এবং যদিও আমরা বৃহত্তর গ্রহাণু খোঁজার ক্ষেত্রে অনেক ভাল, তবে আমরা যদি কোনও প্রস্তুতি না নেই, তাহলে তাদের সম্পর্কে কিছু করা যাবে না।

৩০শে জুন লাক্সমেজম থেকে হবে এই বিষয়ে আলোচনা এবং উপস্থাপনা লাইভ ফ্ল্যাশ হবে। এখানে অন্যান্য মহাকাশচারী এবং বিশেষজ্ঞদের সাথে ফিজ্সিমমন্স যোগদান করবেন।-সূত্রঃ জি নিউজ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত