শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

আল্লাহ এবং হাসিনা, এ দু’জনকে নিয়ে সমালোচনা চলবে না



নিউজ ডেস্ক:নির্বাসিত নারীবাদী লেখিকা তসলিমা নাসরিন যেন আলোচনা আর সমালোচনায় থাকতে বেশি পছন্দ করেন। বিগত সময় বিভিন্ন ধরনের মন্তব্য করে আলোচনার শীর্ষে এসেছেন। তবে সব সময় তার মন্তব্য বিতর্কিত হয়েছে।

তসলিমা নাসরিন ৮জুন (বৃহস্পতিবার) তার নিজের ভেরিফাইড ফেসবুকে পেজে লিখেছেন, “আল্লাহ এবং হাসিনা — এ দু’জনকে নিয়ে কোনওরকম সমালোচনা চলবে না বাংলাদেশে। ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে সরকারের কথাবার্তা হয়ে গেছে। আইআইজি’র মাধ্যমে সব সমালোচনা উড়িয়ে দেওয়া হবে।”

উল্লেখ্য, তসলিমা নাসরিন বাংলাদেশ থেকে নির্বাসিত হওয়ার পর তিনি ১৯৯৪ খ্রিস্টাব্দে সুইডেনে ও ১৯৯৫ থেকে ১৯৯৬ খ্রিস্টাব্দ পর্যন্ত জার্মানিতে বসবাস করেন। দীর্ঘ ছয় বছর অপেক্ষার পর ২০০০ খ্রিস্টাব্দে তিনি ভারতে প্রবেশ করার ভিসা সংগ্রহ করতে সমর্থ হলে তিনি কলকাতা যাত্রা করেন। এই বছর মার্চ মাসে তিনি শোধ নামক তাঁর একটি উপন্যাসের মারাঠি ভাষায় অনুবাদকর্মের প্রচারে মুম্বই শহরে পৌঁছনোর সময় মুসলিম মৌলবাদীরা তাঁকে জীবন্ত পুড়িয়ে মারার হুমকি দেন। ২০০২ খ্রিস্টাব্দে তসলিমার পিতা মৃত্যুশয্যায় শায়িত হলে তসলিমার বাংলাদেশ প্রবেশে অনুরোধ করে ব্যর্থ হন। ২০০৪ খ্রিস্টাব্দে ভারত সরকারের পক্ষ থেকে তাঁকে অস্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হলে তসলিমা কলকাতা শহরে বসবাস শুরু করেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত