বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান শুরু



নিউজ ডেস্ক:চলতি বছর পবিত্র হজ পালনের লক্ষ্যে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার সকালে রাজধানীসহ সারাদেশের সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, সিভিল সার্জনের কার্যালয় ও সচিবালয় ক্লিনিকে একযোগে এ কার্যক্রম শুরু হয়।

সকালে সরেজমিনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ঘুরে দেখা গেছে, নিবন্ধিত হজযাত্রীরা সকাল থেকে কেউ এজেন্সির মাধ্যমে আবার কেউ ব্যক্তিগতভাবে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিতে হাজির হয়েছেন। চিকিৎসক ও নার্সরা সিরিয়াল অনুযায়ী হাসিমুখে তাদের স্বাস্থ্য পরীক্ষা করে স্বাস্থ্য সনদ দিচ্ছেন। প্রত্যেক হজযাত্রীকে দুই ধরনের টিকা (ইনফ্লুয়েঞ্জা ও ম্যানেনজাইটিস) দিচ্ছেন।

কর্তব্যরত চিকিৎসক ও নার্সরা জানান, প্রথমদিন হওয়ায় বুধবার হজযাত্রীর সংখ্যা তুলনামূলকভাবে কম ছিল। তবে আগামী দু’একদিনের মধ্যে এ সংখ্যা অনেকগুণ বেড়ে যাবে বলে তারা জানান।

আশকোনা হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম দুপুরে বলেন, আনুষ্ঠানিকভাবে না হলেও পূর্ব ঘোষণা অনুসারে সারাদেশে নিবন্ধিত হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১৬ জুলাই আশকোনা হাজিক্যাম্পে স্বাস্থ্য কেন্দ্র উদ্বোধন করা হবে।

সৌদি সরকারের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২৭ হাজার ৭৯৮ জনের হজে যাওয়ার কথা রয়েছে। তাদের প্রত্যেককে স্বাস্থ্য সনদ সঙ্গে নিতে হবে।

ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল, কুর্মিটোলা হাসপাতাল, মুগদা মেডিকেল, সরকারি কর্মচারি হাসপাতাল ও বাংলাদেশ সচিবালয় ক্লিনিকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিতে পারবেন।

এছাড়া অন্যান্য জেলার হজযাত্রীরা বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা শহরে সিভিল সার্জনের কার্যালয়ে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিতে পারবেন। প্রত্যেক হজযাত্রীকে বিমানবন্দরে প্রদর্শনের জন্য স্বাস্থ্য সনদ সঙ্গে রাখতে হবে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত