রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

আইএসের আফগান প্রধান নিহত : পেন্টাগন



আন্তর্জাতিক ডেস্ক::জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান প্রধান আবু সাইদ বিমান হামলায় নিহত হয়েছেন বলে দাবি করেছে পেন্টাগন। শুক্রবার পেন্টাগন বলছে, মঙ্গলবার দেশটির কুনার প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন আফগান সেনাদের বিমান হামলায় আইএসের ওই নেতা মারা গেছেন।

এক বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট বলেন, মঙ্গলবারের হামলায় আইএসের অন্যান্য সদস্যরাও নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস সাংবাদিকদের বলেন, একটি গোষ্ঠীর প্রধানকে হত্যার বিষয়টি গুরুত্বপূর্ণ এবং এর মাধ্যমে তারা (আইএস) পিছু হটছে… তাদের এই পিছু হটাই আমাদের জন্য এক ধরনের বিজয়।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, গত বছরের জুলাই থেকে আইএসের আফগান শাখার তৃতীয় নেতা হিসেবে সাইদ নিহত হয়েছে। গত ২৭ এপ্রিল দেশটির পূর্বাঞ্চলীয় নানগার প্রদেশের মার্কিন ও আফগান বাহিনীর যৌথ অভিযানে আইএসের সাবেক নেতা আব্দুল হাসিব নিহত হয়। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় হাসিবের পূর্বসূরি আইএস নেতা হাফিজ সাইদ খান মারা যায়।

যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর সমর্থনে আফগান সেনারা কয়েক বছর ধরে দেশটির পূর্বাঞ্চলে ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে। ইসলামিক স্টেটের মতাদর্শে বিশ্বাসী স্থানীয় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট খোরাসান আফগানিস্তানে ২০১৫ সাল থেকে সক্রিয় রয়েছে। তালেবান, আফগান ও মার্কিন সেনাবাহিনীর বিরুদ্ধে লড়ছে স্থানীয় এই জঙ্গিগোষ্ঠী।

আফগানিস্তানে নিযুক্ত মার্কিন সেনাবাহিনীর কমান্ডার জন নিকোলসন চলতি বছরেই আইএসকে পরাজিত করার অঙ্গীকার করেছেন।

সূত্র : রয়টার্স।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত