মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

সোনারগাঁও হোটেলে প্রধানমন্ত্রী‘২০২১ সালের মধ্যে নিরাপদ পানি নিশ্চিত করা হবে’



নিউজ ডেস্ক::২০২১ সালের মধ্যে সব বিভাগীয় শহরে নিরাপদ পানির নিশ্চয়তা দেবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৯ জুলাই) রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘ঢাকা পানি সম্মেলন ২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি একথা বলেন।

আজ থেকে শুরু হলো ২৭টি দেশের দুই দিনব্যাপী ‘ঢাকা পানি সম্মেলন ২০১৭’। পানি সম্মেলনের শুভ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২৯ ও ৩০ জুলাই অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী পানি সম্মেলনে এবারের প্রতিপাদ্য হচ্ছে টেকসই উন্নয়নে পানি।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে পানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে খাদ্য নিরাপত্তাসহ এসডিজির সাতটি অভিষ্ঠ লক্ষ্যকে সামনে রেখে এই সম্মেলনে ২৭টি দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ ৮২ জন বিদেশি প্রতিনিধি অংশ গ্রহণ করবেন।

নিরাপদ পানির গুরুত্ব উপলব্ধি করে এসডিজির ১৭টি লক্ষ্যের মধ্যে ১ নম্বর লক্ষ্য হচ্ছে সরাসরি পানির সঙ্গে সম্পৃক্ততা। এসডিজি ৬ এর অধীনে ছয়টি পৃথক লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এর অগ্রগতি পর্যালোচনার জন্যও আটটি ইন্ডিকেটর নির্ধারণ করা হয়েছে। এসডিজি ৬ ছাড়াও এসডিজির আরও সাতটি লক্ষ্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পানি ব্যবস্থাপনার সঙ্গে সম্পর্কিত।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত