সোমবার, ১২ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

‘পর্যটন খাতকে সমৃদ্ধ করতে বিনিয়োগ বাড়াতে হবে’



নিউজ ডেস্ক:: পর্যটন খাতকে সমৃদ্ধ করতে বিভাগ ও জেলা পর্যায়ে প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করা হয়েছে জানিয়ে বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, এর মাধ্যমে তরুণদের দক্ষতা বাড়িয়ে এ খাতে কর্মসংস্থান সৃষ্টি করা হবে। তবে এ খাতকে দ্রুত সমৃদ্ধ করতে হলে সরকারি এবং বেসরকারিভাবে বিনিয়োগ বাড়াতে হবে।
রোববার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘পর্যটন সাংবাদিকতায় ফেলোশিপ-২০১৭’ এর সনদ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও অ্যাভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (এটিজেএফবি) যৌথভাবে এ অনুষ্ঠানের অায়োজন করে। পর্যটন খাতে বিশেষ অবদান রাখার জন্য এ সময় ১১ জন সাংবাদিককে সনদ প্রদান করা হয়।
মন্ত্রী বলেন, বাংলাদেশের পর্যটন খাত এখন শুধু বিনোদন ও ভ্রমণ নয়। এটি আমাদের সংস্কৃতি ও অর্থনীতির সঙ্গে অতপ্রতভাবে জড়িত। ফলে এ খাতকে এগিয়ে নিতে পর্যাপ্ত বিনিয়োগের দরকার। বিনিয়োগ বাড়ালে এ খাতের বিকাশ অবশ্যম্ভাবী।
মেনন বলেন, এ খাতের অবকাঠামোগত উন্নয়ন গত ৩ বছরে ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে এ খাত মানুষের কাছে ব্যাপকভাবে পরিচিতি পাচ্ছে। ফলে এই ধারাকে অব্যহত রাখতে প্রচুর বিনিয়োগ দরকার।
মেগা প্রজেক্টের কথা উল্লেখ করে তিনি বলেন, ২০২১ ও ২০৪১ সালকে সামনে রেখে বর্তমান সরকার বিভিন্ন খাতে মেগা প্রজেক্ট হাতে নিয়েছে। এর মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে। পর্যটন খাতকে সারা বিশ্বের কাছে তুলে ধরতে এ খাতেও মেগা প্রজেক্ট দরকার। এর ফলে শুধু জিডিপিই বাড়বে না, প্রচুর কর্মসংস্থানও সৃষ্টি হবে।
এটিজেএফবির সভাপতি নাদিরা কিরণের সভাপতাত্বে অনুষ্ঠানে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. নাসির উদ্দিন, বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম, এটিজেএফবির সাধারণ সম্পাদক তানজিম আনোয়ার প্রমুখ বক্তব্য রাখেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত