বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটে উন্মুক্ত চা আস্বাদনী অধিবেশন ও চা সেবা মোবাইল অ্যাপ উদ্বোধন



শ্রীমঙ্গল প্রতিনিধি:: বাংলাদেশ চায়ের গুনগত মান উন্নয়নের লক্ষ্যে বিগত বছরগুলোর ন্যায় এবছরের উন্মুক্ত চা আস্বাদনী অধিবেশন ২৪শে আগস্ট’১৭ বৃহস্পতিবার সকালে পিডিইউ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের মাননীয় চেয়ারম্যান জনাব মোঃ সাফিনুল ইসলাম, এনডিসি, পিএসসি। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ আলী। চায়ের গুণগত মান উন্নয়নে প্রতি বছর উন্মুক্ত চা আস্বাদনী অধিবেশন গুলোর গুরুত্বের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন ফিনলে টি এন্ড কোম্পানী লিঃ এর ডিজিএম জনাব শিবলী আহমেদ। চায়ের গুণগত মান উন্নয়নে চা আস্বাদনীর গুরুত্ব দেশীয় ও বিশ্ব বাজারে চায়ের পরিস্থিতি এবং চায়ের বর্তমান ও ভবিষ্যৎ বাজার চাহিদা প্রসঙ্গে গুরুত্বপুর্ন তথ্য প্রদান করেন ন্যাশনাল ব্রোকার্স লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব এম. সাইফুল ইসলাম। তিনি প্রায় ৮০টি বাগানের নিজস্ব ফ্যাক্টরীতে তৈরী ড্রায়ার মাউথ চা সহ বিভিন্ন গ্রেডের চায়ের মান যাচাই করেন। চা আস্বাদনে উনাকে সার্বিক সহায়তা প্রদান করেন ক্রপ প্রোডাকশন ডিপার্টমেন্ট এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব মোঃ ইসমাইল হোসেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ আব্দুল আজিজ, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ রিয়াদ আরেফিন ও উর্দ্ধতন খামার সহকারী মোঃ মুজিবুর রহমান। চায়ের মান যাচাই শেষে অংশগ্রহণকারী বাগান গুলোকে তাদের চায়ের গুণাগুন সম্পর্কে লিখিত প্রতিবেদন প্রদান করা হয়। অনুষ্ঠানের মুল আকর্ষণ ছিল ‘ভ্যালু এডেড টি’ আস্বাদনী অধিবেশন। এই অধিবেশনে বিটিআরআই কর্তৃক প্রস্তুতকৃত প্রায় ২০ প্রকারের ভ্যালু এডেড চা সহ অন্যান্য বাগানের ভ্যালু এডেড চাও প্রদর্শন করা হয়, যা অধিবেশনে ভিন্ন এক মাত্রা যোগহয়। এছাড়াও অধিবেশনে সদ্য অবমুক্তকৃত বিটি১৯ এবং বিটি২০ দ্বারা ‘হোয়াইট টি’, ‘অর্থোডক্স টি’ এবং ‘সিটিসি’ও প্রদর্শন করা হয়, যা টেস্টারসহ আগত অতিথি বৃন্দদেরকে ব্যাপকভাবে সমাদৃত করে।
চা আস্বাদনী অধিবেশনের সাথে সাথে বিটিআরআই এর কনফারেন্স রুমে বাগান কর্তৃপক্ষের সাথে ‘বিটিআরআই এর বর্তমান ও ভবিষ্যৎ’ নিয়ে উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। বিটিআরআই পরিচালক জনাব ড. মোহাম্মদ আলী প্রধান বক্তা হিসেবে সকলের সামনে বিটিআরআই এর বর্তমান ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। এসময় বাংলাদেশ চা গবেষনা ইনস্টিটিউট ও বাংলাদেশ চা বোর্ড এর বাস্তবায়নে বাংলাদেশ চা শিল্পের উন্নয়নে চা আবাদের কারিগরি, বৈজ্ঞানিক তথ্য ও সেবাসমূহ চা উৎপাদনের সাথে জড়িত জনবলের হাতে দ্রুত সময়ে বোধগম্য রুপে পৌছে দেয়ার লক্ষ্যে চা সেবা (ঈযধ ঝবনধ) মোবাইল অ্যাপ এর উদ্বোধন করেন বাংলাদেশ চা বোর্ডের মাননীয় চেয়ারম্যান জনাব মোঃ সাফিনুল ইসলাম, এনডিসি, পিএসসি।
প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চা বোর্ডের মাননীয় চেয়ারম্যান জনাব মোঃ সাফিনুল ইসলাম, এনডিসি, পিএসসি বলেন, চায়ের মান উন্নয়নে বাংলাদেশ চা বোর্ড, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ চা সংসদ ও টি ব্রোকিং হাউসের ভূমিকা গুরুত্বপূর্ন। বাংলাদেশের চায়ের গুনগত মান উন্নয়নের এধারা বজায় থাকবে। বিটিআরআই এর এ প্রচেষ্টা চায়ের উৎপাদন বৃদ্ধির সাথে সাথে গুণগত মান বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। চা সেবা (ঈযধ ঝবনধ) নামক মোবাইল অ্যাপটি বাংলাদেশ চা শিল্পের উন্নয়নে গুরুত্বপুর্ন ভূমিকা রাখবে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত