বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

জাপানকে ডুবিয়ে দেওয়া ও যুক্তরাষ্ট্রকে ভস্মীভূত করার হুমকি দিলো উত্তর কোরিয়া



নিউজ ডেস্ক :: জাপানকে পারমাণবিক অস্ত্র দিয়ে ডুবিয়ে দেওয়া এবং যুক্তরাষ্ট্রকে ছাই ভস্ম করার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া ।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদ থেকে দেশটির উপর নিষেধাজ্ঞা আরোপের প্রতিক্রিয়ায় ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার এ হুমকি দিয়েছে তারা।
এর আগে ১১ সেপ্টেম্বর সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে সর্বসম্মতভাবে মার্কিন একটি খসড়া প্রস্তাব অনুমোদন দেয়া হয়। যেটি মূলত কিম জং উনের সরকারের উপর বস্ত্র রপ্তানি এবং তেলজাত পণ্য সরবরাহের ওপর নিষেধাজ্ঞা।
উত্তর কোরিয়ার বিরুদ্ধে এমন নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্র নেতৃত্ব দিয়েছে দাবি করে তাদেরকে ‘পিটিয়ে মেরে ফেলা’ উচিত বলেও জানানো হয় উত্তর কোরিয়ার পক্ষ থেকে।
একইভাবে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ‘দি কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেএনসিএ)’র এক বিবৃতিতে জাপানকে হিুমকি দিয়ে বলা হয়, ‘জাপানি দ্বীপপুঞ্জের চারটি দ্বীপ পারমাণবিক বোমা দ্বারা সমুদ্রে ডোবানো উচিত। আমাদের পাশে আর এই দেশটির অস্তিত্ব থাকার প্রয়োজন নেই’।
এদিকে উত্তর কোরিয়ার এমন হুমকির তীব্র নিন্দা জানিয়েছেন জাপান। দেশটির পক্ষ থেকে দেয়া এক নিন্দা বিবৃতে বলা হয়, এটি একটি গুরুতর এবং উস্কানিমূলক হুমকি।
এমন হুমকি একেবারেই গ্রহনযোগ্য নয় উল্লেখ করে বৃহস্পতিবার জাপানের প্রধান ক্যাবিনেট সচিব ইউশিহাইড শুগা বলেন, এটা আঞ্চলিকভাবে দেশগুলোর মধ্যে উত্তেজনা বৃদ্ধি করবে। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।
এর আগে গত ৩ সেপ্টেম্বর ৬ষ্ঠ এবং সবচেয়ে শক্তিশালী পারমাণবিক পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর পর থেকে জাপান, উত্তর কোরিয়াসহ ওই অঞ্চলের দেশগুলোর মধ্যে উত্তেজনা বাড়ছে।
এদিকে চীন ও রাশিয়া সহ নিরাপত্তা পরিষদের সকল সদস্য রাষ্ট্র অনুমোদিত এ নিষেধাজ্ঞার ফলে বিদেশী সংস্থাগুলোও উত্তর কোরিয়ার কোনো সংগঠনের সাথে বাণিজ্যিক চুক্তি করতে পারবে না।
ফলে উত্তর কোরিয়াকে বছরে অন্তত ১.৩ বিলয়ন ডলারের ক্ষতির সম্মুখিন হতে হবে বলে দাবি করেছেন জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকী হেলি।
তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান চায়, উত্তর কোরিয়া যদি তাদের পারমাণবিক কর্মসূচি বন্ধ করে তাহলে এটা তাদের ভবিষ্যতের জন্য ভালো হবে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত