সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

চুনারুঘাটের ফটোগ্রাফারদের ‘চুনারুঘাট ফটোগ্রাফিক সোসাইটি’



চুনারুঘাট প্রতিনিধি:: তরুনদের কাছে ধীরে ধীরে জনপ্রিয় উঠেছে ফটোগ্রাফি। ক্যামেরায় ক্লিক করে সময়কে ধরে রাখার এই অবনব পদ্ধতি আজকের অনেক তরুণকেই বানিয়ে তুলছে সৌখিন ফটোগ্রাফার। সম্প্রতি হবিগঞ্জ জেলার চুনারুঘাটের সৌখিন ও নবীণ ফটোগ্রাফাররা সম্মিলিতভাবে গঠন করেছে ‘চুনারুঘাট ফটোগ্রাফিক সোসাইটি’।
একজন সৌখিন ফটোগ্রাফার উৎপল সিংহ। ছোটবেলা থেকেই ছবি তোলার নেশা পেয়ে বসে উৎপলকে। এরপর ক্যামেরা হাতে নিয়ে ছোটে বেড়ানো আর প্রকৃতির রুপ-বৈচিত্রের ভিন্নতা দেখলেই ক্লিক ক্লিক শব্দে ছবি তোলা। এসবের মধ্য দিয়েই উৎপল হয়ে উঠেন একজন দক্ষ ফটোগ্রাফার। ছবি তুলতে তুলতেই একদিন মনে হয় উৎপলের মত তরুণ ফটোগ্রাফারদের একটা প্লাটফর্ম দরকার। যে প্লাটফর্ম থেকে আয়োজন করা হবে নতুন ফটোগ্রাফারদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা,ফটো এক্সিবিশান এবং তরুণদের গড়ে তোলা হবে দক্ষ ফটোগ্রাফার হিসেবে।
সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি উৎপল সিংহ জানান, আমরা এই সংগঠনের মাধ্যমে সারা চুনারুঘাটের তরুণ ফটোগ্রাফারদের একটা প্লাটফর্ম নির্মাণ করার উদ্দেশ্যে কাজ শুরু করেছি। অ্যামেচার অনেক ফটোগ্রাফারেই স্বপ্ন থাকে তার তোলা ছবি গ্যালারীতে প্রদর্শিত হোক। কিন্তু নানা কারণে তার একার পক্ষে সেটা হয়ে উঠে না। আমরা প্রত্যেক বছর এধরনের ফটোগ্রাফারদের তোলা আলোকচিত্র নিয়ে প্রদর্শনী করব। পাশাপাশি নবীন আগ্রহী ফটোগ্রাফারদের কর্মশালার মাধ্যমে দক্ষ করে তোলার জন্য আমাদের সংগঠন কাজ করে যাবে।
তিনি বলেন, আমরা চুনারুঘাটের বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে ছবি সংগ্রহে করবো। ছবির মাধ্যমে চুনারুঘাটের প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরবো। প্রতি মাসে অন্ততপক্ষে ৩-৪ দিন ফটোওর্য়াক আয়োজন করবো ।
ক্যামেরা কলাকৌশল জানতে ঢাকা থেকে প্রশিক্ষক এনে অচিরেই ৩ দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হচ্ছে বলে জানান তিনি।
উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর দুপুরে সাতছড়ি জাতীয় উদ্যানে সদস্যদের প্রত্যক্ষ ভোটে সোরাইজাম উৎপল সিংহ কে সভাপতি এবং এইচ আর আফজল কে সাধারণ সম্পাদক করে ৯ সদস্য বিশিষ্ট নবগঠিত ‘চুনারুঘাট ফটোগ্রাফিক সোসাইটি’ গঠন করা হয়।
কমিটির অন্যরা হলেন, সহ-সভাপতি রাসেল দেববর্মা, সহ-সাধারণ আব্দুল্লাহ আল মোসাফফা নিপু,অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন রুহান,দপ্তর সম্পাদক মো রুবেল মিয়া তালুকদার, প্রচার ও প্রকাশনার সম্পাদক অপুর্ব কুমার সিংহ।
নির্বাহী সদস্য মনিরুল হক রকিব ও রাকিব আহমদ। সদস্যদের নিয়ে সাতছড়ির জাতীয় উদ্যানে সংগঠনের লোগো উন্মোচন করা হয়।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত