শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞার আহ্বান এইচআরডব্লিউ’র



নিউজ ডেস্ক::রোহিঙ্গাদের বিরুদ্ধে চালানো জাতিগত নিধন বন্ধে জাতিসংঘ ও উদ্বিগ্ন দেশগুলোকে মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা প্রয়োজন। এমনটা জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। দেশটির কাছে অস্ত্র বিক্রিসহ অন্যান্য ক্ষেত্রেও নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সোমবার এইচআরডব্লিউ’র ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ‘জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে এই মুহূর্তে বিশ্বনেতারা নিউইয়র্কে জড়ো হচ্ছেন। তাদের উচিত হবে মিয়ানমারে উদ্ভুত সঙ্কট নিয়ে অগ্রাধিকার ভিত্তিতে আলোচনা করা এবং সেখানে চলমান হত্যাযজ্ঞ ও মানবিক সহায়তা প্রদানে বাধার নিন্দা করা।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘মিয়ানমানের যেসব ব্যক্তি হত্যাসহ নানা অপরাধে জড়িত তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি ও সম্পদ জব্দ করতে নিরাপত্তা পরিষদের উচিত জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়া।

দেশটিতে অস্ত্র রফতানিতে নিষেধাজ্ঞাসহ সামরিক সহযোগিতা ও সেনাবাহিনী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে আর্থিক সহায়তা স্থগিত করারও আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ।

সংস্থাটির এশিয়া অ্যাডভোকেসি ডিরেক্টর জন সিফটান বলেন, ‘মিয়ানমারের নিরাপত্তা সংস্থাগুলো রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন চালাচ্ছে। সময় এসেছে দেশটির বিরুদ্ধে এমন নিষেধাজ্ঞা জারি করা যা সেনাবাহিনীর কর্তারা উপেক্ষা করতে না পারে।’

প্রসঙ্গত, রাশিয়া, চীন, ভারত, ইসরাইল ও ইউক্রেন হল মিয়ানমারে অস্ত্র রফতানিকারক প্রধান ৫টি দেশ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত