সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

রোহিঙ্গারা মিয়ানমার ফিরলে জনপ্রতি পাবেন ২০ হাজার ডলার



আর্ন্তজাতিক ডেস্ক ::
অস্ট্রেলিয়া সরকার ঘোষণা দিয়েছে দেশটির ম্যানাস দ্বীপ থেকে রোহিঙ্গারা মিয়ানমার ফিরে গেলে তাদের মাথা পিছু ২০ হাজার মার্কিন ডলার দেওয়া হবে। এসব রোহিঙ্গারা পাপুয়া নিউ গিনির ম্যানাস দ্বীপের ডিটেনশন ক্যাম্পে বাস করছে। মিয়ানমারের রাখাইন অঞ্চলে সহিংসতা চললেও অস্ট্রেলিয়া থেকে অনেক রোহিঙ্গা দেশে ফিরে আসতে চাচ্ছে বলে প্রতিবেদনে বলছে দি গার্ডিয়ান। গার্ডিয়ানের প্রতিবেদকের কাছে তাদের অনেকে জানিয়েছে তারা তাদের দেশ মিয়ানমারে ফিরে যেতে চায়।

অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ বলছে, গত বছর পাপুয়া নিউ গিনির একটি আদালত রোহিঙ্গাদের ডিটেনশন ক্যাম্প থেকে সরিয়ে নেওয়ার আদেশ দেয়। কারণ অস্ট্রেলিয়ার ডিটেনশন ক্যাম্পে রোহিঙ্গাদের এক ধরনের আটক করে রাখার বিষয়টি সংবিধান বিরোধী। তাদের দেশে ফিরে যাওয়ার উদ্যোগ হিসেবে ২০ হাজার ডলার করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

একই সঙ্গে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ওই ডিটেনশন ক্যাম্পে খারাপ অবস্থা ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়ে সমালোচনা করে। মিয়ানমারের রাখাইন অঞ্চলে সংখ্যালঘু রোহিঙ্গারা যুগ যুগ ধরে বাস করে আসছে। সম্প্রতি দেশটির সেনাবাহিনী ওই অঞ্চলে অভিযান শুরু করলে ৪ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। মারা গেছে বেশ কয়েক শত রোহিঙ্গা।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত