বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

রাম্পের বক্তব্য ‘কুকুরের ঘেউ ঘেউ’: উত্তর কোরিয়া



আর্ন্তজাতিক ডেস্ক :: উত্তর কোরিয়াকে তীব্র আক্রমণ করে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যকে ‘কুকুরের ঘেউ ঘেউ’ ছাড়া আর কিছু নয় বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো।

নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দফতরের কাছে একটি হোটেলের সামনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ‘যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের ওপর কোনো ধরণের অনাকাঙ্কিত ঘটনা ঘটলে উত্তর কোরিয়াকে পুরোপুরি ধ্বংস করে দেওয়া হবে’, ট্রাম্পের এই হুমকিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন রি ইয়ং হো।

১৯ সেপ্টেম্বর মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে উত্তর কোরিয়ার প্রতি কঠোর সতর্কতা জানিয়েছিলেন ট্রাম্প। এ বিষয়ে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য দেশটির পক্ষ থেকে জানানো প্রথম আনুষ্ঠানিক প্রতিক্রিয়া।

ভাষণের প্রতিক্রিয়া জানতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কথায় আছে, কুকুর ঘেউ ঘেউ করলেও কুচকাওয়াজ বন্ধ থাকে না। যদি ঘেউ ঘেউ করে আমাদের বিস্মিত করে দেওয়ার চিন্তা করে, তাহলে সে (ট্রাম্প) স্বপ্ন দেখছে।’

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ট্রাম্প বলেছিলেন, ‘উত্তর কোরিয়া যদি যুক্তরাষ্ট্র এবং তদের মিত্রদের হুমকি দেয়, তাহলে উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ধ্বংস করা ছাড়া আর কোনো উপায় থাকবে না। রকেট মানব (কিম জং উন) নিজের ও তার শাসনব্যবস্থার জন্য আত্মঘাতী মিশনে নেমেছেন।’

উল্লেখ্য, ২২ সেপ্টেম্বর শুক্রবার জাতিসংঘের অধিবেশনে উত্তর কোরিয়ার প্রতিনিধি হিসেবে পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো’র ভাষণ দেওয়ার কথা রয়েছে।

সূত্র: বিবিসি

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত