বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

এবার ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞায় উ. কোরিয়াসহ তিন দেশ



আন্তর্জাতিক ডেস্ক::উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সরকারকে সহযোগিতা করছে না এমন অভিযোগ তুলে, উত্তর কোরিয়ার নাগরিকদের উপর যুক্তরাষ্ট্র ভ্রমণের নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবিসির খবরে জানা যায়, রবিবার (২৪ সেপ্টেম্বর) ট্রাম্প এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন।

বিবৃতিতে আরও জানানো হয়, সন্ত্রাস সম্পর্কিত এবং অন্যান্য তথ্য যুক্তরাষ্ট্রকে প্রয়োজনমতো জানাচ্ছে না চাদ। ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা রয়েছে।

চাদের নাগরিকদের ব্যবসায়িক এবং পর্যটন ভিসা বাতিল করা হয়েছে। দেশটির কয়েকজন সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

হোয়াইট হাউস সূত্র মতে, আগামী ১৮ অক্টোবর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে যাদের ভিসার মেয়াদ এর বেশি সময় পর্যন্ত রয়েছে তাদের ওপর এটি কার্যকর হবে না।

যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশগুলো হলো, ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন এবং সোমালিয়া। নতুন নিষেধাজ্ঞায় এর সঙ্গে যুক্ত হলো উত্তর কোরিয়া, চাদ, ভেনেজুয়েলা।

সংখ্যাগরিষ্ঠ মুসলিম অধ্যুষিত এই দেশগুলোতে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা এর মধ্যেই বিতর্কিত ও সমালোচিত হয়েছে। অনেকেই এটিকে ‘মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা’ হিসেবে অভিহিত করেছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত