সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

রোহিঙ্গা ইস্যুমিয়ানমার-বাংলাদেশের মধ্যে কোনো মধ্যস্থতা করবে না ভারত



নিউজ ডেস্ক::রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার এবং বাংলাদেশের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা গ্রহণ করার কোন পরিকল্পনা নেই ভারতের। তবে আশ্রিত রোহিঙ্গাদের মোকাবিলায় বাংলাদেশ সরকারকে মানবিক সহায়তা দেবে তারা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে দৈনিক স্পুটনিক ইন্টারন্যাশনাল। রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধ করতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার জন্য ভারতকে অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ। এরপরই বিবৃতি দিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার স্পষ্ট জানিয়ে দেন, আমরা বাংলাদেশে তিন দফায় ত্রাণ সামগ্রী পাঠিয়েছি। ভারত ও বাংলাদেশ আশ্রিত রোহিঙ্গাদের উন্নয়নের ব্যাপারে সমন্বয় করছে। বাংলাদেশকে সহায়তার ব্যাপারে ভারত প্রতিজ্ঞাবদ্ধ এবং এই সমস্যা মোকাবিলা করার ক্ষেত্রে আমরা (ভারত) সম্পূর্ণ সমর্থন প্রদান করছি।

সম্প্রতি মিয়ানমারের রাখাইন প্রদেশে কয়েকটি জায়গায় হিন্দু গণকবরের সন্ধান পাওয়া গেছে। সে সম্পর্কে রবীশ কুমার জানান, আমরা সকল প্রকার সন্ত্রাসের তীব্র নিন্দা জানাই। আশা করি যে মিয়ানমার কর্তৃপক্ষ অপরাধীদের বিচারের আওতায় আনতে সক্ষম হবে। আমরা আশাবাদী যে নির্যাতিত পরিবারগুলিকে সব ধরনের সম্ভাব্য সহায়তা প্রদান করা হবে যাতে তারা নিরাপত্তার পরিবেশ ও স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত