রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ

নতুন পরিকল্পনা বিএনপিররাজনৈতিক কর্ম নিয়ে ব্যস্ত খালেদা জিয়া



নিউজ ডেস্ক::প্রায় দুই মাস ধরে চোখ ও পায়ের চিকিৎসার কারণে লন্ডনে অবস্থান করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। চিকিৎসা শেষে ফেরার তারিখ সুনির্দিষ্ট না হলেও এ মাসে তার দেশে ফেরার বিষয়টি অনেকটাই নিশ্চিত।

দলের একাধিক নেতার সাথে কথা বলে জানা গেছে, বেগম জিয়া ফেরার পর বেশ কিছু নতুন পরিকল্পনা বাস্তবায়নের চিন্তা করছে দলটি। গত ১৫ জুলাই চিকিৎসা ও পরিবারের সদস্যদের সাথে সময় কাটাতে লন্ডনের এ সফর ব্যক্তিগত হলেও সেখানে তিনি কি করছেন, কবে ফিরবেন তা নিয়ে দেশের রাজনৈতিক অঙ্গনে চলছে নানা গুঞ্জন।

লন্ডনে অবস্থানরত নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বিডি২৪লাইভকে বলেন, আগামী বছর জাতীয় সংসদ নির্বাচন। আর এই নির্বাচনের পূর্বে হয়তো বেগম জিয়া লন্ডনে নাও যেতে পারেন। তাই সাংগঠনিকভাবেও বিএনপি চেয়ারপারসনের এই সফর দলের জন্য খুব গুরুত্বপূর্ণ। কারণ সেখানে দলের দ্বিতীয় প্রধান নেতা সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান রয়েছেন। তাই প্রয়োজনেই মা ও ছেলের মধ্যে সংগঠনের সার্বিক পরিস্থিতি ও আগামীর রাজনীতির গতিপথ সব কিছু নিয়েই আলোচনাটা খুব স্বাভাবিক।

তিনি আরো জানান, দলের সকল কর্মসূচি প্রণয়নে তারেক রহমানই সবসময় পরামর্শ দিয়ে থাকেন। সে ক্ষেত্রে প্রতিটি আসনে দলের যোগ্য প্রার্থী ঠিক করা ও আন্দোলন কর্মসূচি নির্ধারণে কোন কোন দিকগুলো প্রাধান্য দেয়া হবে এসব বিষয় নিয়ে দুই নেতা সরাসরি কথা বলেছেন বলেও তিনি শুনেছেন। বিদেশে অবস্থান করলেও প্রতিনিয়ত দেশের খোঁজখবর নিচ্ছেন বেগম জিয়া। দলের মহাসচিবের সাথে টাইম টু টাইম সকল বিষয় নিয়ে যোগাযোগ রাখছেন তিনি। দেশ বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানো, রোহিঙ্গাদের সহযোগিতার নির্দেশনা তিনিই দিয়েছেন।

দলের নেতাকর্মীদের দাবি, বিএনপি এবার সুশৃঙ্খলভাবে বানভাসি মানুষের পাশে দাঁড়িয়েছে। রোহিঙ্গা ইস্যুতেও সরকারের উপর চাপ প্রয়োগের পাশাপাশি দলটি তাদের সার্বিক সহায়তায় নেমেছে। ত্রাণ কার্যক্রম ছিল উল্লেখ করার মত।

বেগম জিয়ার অনুপস্থিতিতে দলের এসব কার্যক্রমের পাশাপাশি সদস্য সংগ্রহ কার্যক্রম অব্যাহত রেখেছে। তবে বন্যা ও রোহিঙ্গা ইস্যুতে ব্যস্ত থাকায় সদস্য সংগ্রহ অভিযান কাঙ্খিত লক্ষ্যে পৌঁছায়নি।

চিকিৎসা শেষে বেগম খালেদা জিয়া দেশে ফিরলে সহায়ক সরকারের রূপরেখা তুলে ধরাসহ বেশ কিছু নতুন পরিকল্পনা বাস্তবায়নের চিন্তা করছে বিএনপি। পাশাপাশি এই ইস্যুতে সরকারের উপর চাপ তৈরি করতে কর্মসূচির ধরনও পাল্টে ফেলতে পারে দলটি। বিএনপি নির্বাচনকে মূল লক্ষ্য ধরে এখন সামনে এগোচ্ছে। বেগম জিয়া দেশে ফেরার পর আবারও ঘুরে দাঁড়াতে চায় দলটি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত