বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

মুক্তামনির ফের অস্ত্রোপচার চলছে



নিউজ ডেস্ক: কয়েক দফা অস্ত্রোপচারের পর বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনির হাতে চামড়া লাগাতে আবার অস্ত্রোপচার শুরু হয়েছে।

আজ মঙ্গলবার সকাল ৮টা ৪০ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের দ্বিতীয় তলায় অস্ত্রোপচার কক্ষে নেওয়া হয় মুক্তামনিকে। সেখানে সকাল পৌনে ১০টায় শুরু হয় অস্ত্রোপচার।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন জানান, ৮ অক্টোবর অস্ত্রোপচারের মাধ্যমে মুক্তামনির হাত নতুন চামড়া লাগানোর জন্য উপযুক্ত করা হয়েছিল। আজ তার পা থেকে চামড়া সংগ্রহ করে হাতে লাগানো শুরু হবে।

এর আগে, চিকিৎসকদের নির্দেশে মুক্তামনির অস্ত্রোপচারের জন্য ৪ ব্যাগ রক্ত সংগ্রহ করেন তার বাবা। মেয়ের সফল অস্ত্রোপচারের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন তিনি।

গত ১২ আগস্ট মুক্তামনির প্রথম অস্ত্রোপচার করা হয়। এরপর ২৯ আগস্ট ফের মুক্তামনির অস্ত্রোপচার হয়। তবে সেদিন শরীরের তাপ বেড়ে যাওয়ায় ২০ ভাগ অস্ত্রোপচারের পর তা স্থগিত করা হয়েছিল। পরে ৫ সেপ্টেম্বর বাকি অস্ত্রোপচার হয়।

প্রসঙ্গত, মুক্তামনির বয়স যখন দেড় বছর, তখন ডান হাতে একটি টিউমারের মতো হয়। পরে তা ফুলে যেতে থাকে। পুরো ডান হাতটি ফুলে বালিশের মতো হয়ে যায়। ওই হাত থেকে দুর্গন্ধও বের হতে থাকে। রোগটি তার বুক পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

গণমাধ্যমে এ খবর প্রকাশিত হলে মুক্তামনির বিষয়টি সবার নজরে আসে। গত ১১ জুলাই মুক্তামনিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তার জন্য গঠিত আট সদস্যের মেডিকেল বোর্ড জানিয়েছে, মুক্তামনি একটি বিরল রোগে আক্রান্ত। এ রোগটির নাম ‘হাইপারকেরাটোসিস’।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত