বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ

যেখানে অন্যের বউ চুরি করা বৈধ!



বিচিত্র ডেস্ক::এক সংসার ত্যাগ করে অন্য নারী বা পুরুষের সঙ্গে ঘর বাঁধার ঘটনা সর্বত্রই কম-বেশি আছে। অবৈধ প্রেমের টানে ১৫ বছরের সংসার ভেঙেও প্রেমিক-প্রেমিকার কাছে চলে যায় অনেকে। সমাজ স্বীকৃতি দিক বা না দিক, এমন ঘটনা অহরহই ঘটছে দেশে দেশে, সমাজে সমাজে। কিন্তু অন্যের বৌ চুরি করে সংসার করা যদি কোন সমাজের রীতি হয় তাহলে ব্যাপারটা কেমন হয়? হ্যা, এমন রীতিই চালু আছে পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের ওদাবে আদিবাসী সম্প্রদায়ে।

ওদাবে সম্প্রদায়ের মানুষ অন্যের বৌ চোর নামে বেশি পরিচিত। শৈশবে পিতামাতার ইচ্ছানুযায়ী নিজের আত্মীয়দের মধ্যে একজন ওদাবেকে বিয়ে করতে হয়। তবে ওদাবে সম্প্রদায়ের পুরুষরা এতে অখুশি হন না। কারণ বছর শেষে অন্যের সুন্দরী বউ চুরি করার সুযোগ রয়েছে তাদের হাতে। ওদাবে সম্প্রদায়ে প্রতিবছর অনুষ্ঠিত হয় অদ্ভূত এক বউ চুরির অনুষ্ঠান। প্রতিবছর অনুষ্ঠিত গেরেওল অনুষ্ঠানে ওদাবে পুরুষরা রঙ-বেরঙের কাপড় পরিধান করেন, সারা শরীর রঙ করেন, নাচ-গান করে মন জয় করে নতুন একটি বউ চুরি করার সব রকমের চেষ্টা-তদবির করেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে কোন পুরুষ ওদাবে যদি কোন নারীকে তার প্রথম স্বামীর কাছ থেকে কৌশলে চুরি করে নিতে পারেন তবে সেই নব দম্পতি সামাজিকভাবে স্বীকৃতি লাভ করে। এভাবে ভিন্ন কায়দায় একজনের স্ত্রী চুরি করে নেয় আরেকজন। পরবর্তীতে সেই বিয়েগুলোকে ভালোবাসার বিয়ে বলে ওদাবে সমাজে স্বীকৃতি দেওয়া হয়।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত