বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

বাংলাদেশের সঙ্গে সম্পর্কে সর্বোচ্চ অগ্রাধিকার : সুষমা স্বরাজ



নিউজ ডেস্ক:: বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর ভারত সর্বোচ্চ গুরুত্ব দেয়। দু’দিনের সফরে এসে রোববার ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ তথ্য জানান।

রোববার সকালে ঢাকায় আসার পর সোনারগাঁওয়ে পররাষ্ট্রমন্ত্রীর এ এইচ মাহমুদ আলীর সঙ্গে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠক করেন সুষমা। বৈঠক শেষে সন্ধ্যায় গণভবনে যান তিনি।
গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক অংশীদারিত্ব জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন তারা। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সুষমার ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানান।
টুইটে তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর সর্বোচ্চ অগ্রাধিকার রয়েছে ভারতের।
এর আগে পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে বসেন সুষমা। বৈঠক শেষে তিনি বলেন, ‘রাখাইনে চলমান সমস্যার দীর্ঘমেয়াদি সমাধান প্রয়োজন। এটা পরিষ্কার যে যখন এসব গৃহহীন মানুষ রাখাইনে ফেরত যাবে তখনই সেখানকার পরিবেশ স্বাভাবিক হবে। রাখাইন রাজ্যের একমাত্র দীর্ঘমেয়াদি সমাধান হচ্ছে সেখানে দ্রুত আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করা; যা সেখানকার সব জনগোষ্ঠীর জীবনে ইতিবাচক পরিবর্তন আনবে।
রোহিঙ্গা সঙ্কট নিরসনে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে ভারতের সমর্থন আছে বলেও জানান তিনি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত