রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

ভার্জিনিয়ায় ২৭তম বাংলাদেশ মেলা অনুষ্ঠিত



প্রবাস ডেস্ক:: যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির অদূরে ভার্জিনিয়া রাজ্যের আরলিংটনে অনুষ্ঠিত ২৭তম বাংলাদেশ মেলায় বাংলাদেশের নতুন প্রজন্মের ক্ষুদে শিক্ষার্থীদের পরিবেশন করেছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গীতত্যনাট্য ‘তাসের দেশ’। বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (বিসিসিডিআই) বাংলা স্কুলের শিক্ষার্থীদের এই অনবদ্য পরিবেশনা মুগ্ধ করেছে দর্শক শ্রোতাদের।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় আরলিংটনের কেনমোর মিডল স্কুলে অনুষ্ঠিত এই মেলায় প্রবাসে বাঙালি সংস্কৃতির জাগরণে ভূমিকা রাখায় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানতে সম্মাননা জানানো হয়।
বাংলা স্কুল ড্যান্স একাডেমির কোরিওগ্রাফিতে নৃত্যনাট্যের পরিচালনায় ছিলেন মুক্তা বড়ুয়া এবং সার্বিক নির্দেশনায় ছিলেন শামীম চৌধুরী। এর অভিনয় শিল্পীরা হলো- জেসিকা, নোরা, অংকিতা, তানিশা, লাবিবা, দর্পণ, ইসরা, সাবরিনা, হ্নদিতা, নাজিলা, অদ্রিজা, অরিত্রি, অনুভা, ইয়াশা, মরিয়ম সুশান্তিকা, রাণীতা, অহনা অনিটা, নায়লা, তাসনুভা, অবন্তিকা, নাইমা, অনুশা ও বাংলাস্কুলের ড্যান্স একাডেমির ক্ষুদে শিক্ষার্থীরা।
‘তাসের দেশ’ পরিবেশনার আগে বাংলা স্কুল মিউজিক একাডেমির শিল্পীরা সঙ্গীত পরিবেশন করে। এই পর্বে বাঁশীতে সঙ্গত করেন মোহাম্মদ মজিদ, গিটার মোহাম্মদ হুদা অনু, মদিরায় জয় দত্ত বড়ুয়া, ঢোল হিমু রোজারিও, অক্টোপ্যাড আরিফুর রহমান স্বপন, তবলায় ওস্তাদ আশীষ বড়ুয়া ও ভায়োলিনে ছিলেন দিবিয়া ও পরাগ। অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন শিক্ষক নাসের চৌধুরী।
অনুষ্ঠানে বাংলাস্কুলের প্রিন্সিপাল ও শিক্ষক শামীম চৌধুরী, বাংলা শিক্ষক আতীয়া মাহজাবীন, বাংলা শিক্ষক তানিয়া খান, বাংলা ও পালী ভাষার শিক্ষক নিভা বড়ুয়া, বাংলা ও আরবি বিষয়ক শিক্ষক ফারজানা সুলতানা, সংস্কৃতি ও বাংলা শিক্ষক জয়িতা দাসগুপ্ত, মিউজিক একাডেমির পরিচালক নাসের চৌধুরী, ও ড্যান্স একাডেমির পরচিালক মুক্তা বড়ুয়াকে তাদের কাজের স্বীকৃতি স্বরূপ সম্মাননা প্রদান করা হয়।
এছাড়া সেবা প্রদানের জন্য সম্মাননা জানানো হয় অ্যান্থনি পিয়ুস গোমেজ, হিরা খান, তাসলিম হাসান, বোরহান আহমেদ, রেদওয়ান চৌধুরী, ও কামরুল ইসলাম কামাল।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত