সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

ওরাল সেক্সে বেড়ে যায় ক্যানসারের ঝুঁকি



লাইফস্টাইল ডেস্ক ::ওরাল সেক্স বা মুখমেহনে ক্যানসার হওয়ার ঝুঁকি বেড়ে যায় বলে এক গবেষণা প্রতিবেদনে ওঠে এসেছে। প্রতিবেদনটি প্রকাশ করে ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য ইনডিপেনডেন্ট। যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির একদল গবেষক এই তথ্য জানিয়েছেন।

প্রতিবেদনে জানানো হয়, শারীরিক সংসর্গের সময় ওরাল সেক্স করলে পুরুষদের মাথা ও কাঁধের ক্যানসার হওয়ার ঝুঁকি বেড়ে যায়।
আরো বলা হয়, কোনো পুরুষ যদি পাঁচ বা ততোধিক নারীর সঙ্গে ওরাল সেক্স করেন, তাহলে তার হিউম্যান প্যাপিলোমা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশংকা থাকে বেশি।
আর এই ভাইরাসের থেকেই ওই ব্যক্তির ক্যানসার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। এ ছাড়া ওই পুরুষ যদি ধূমপায়ী হন, তাহলে ঝুঁকি আরো বেড়ে যায়। তবে নারীদের ক্ষেত্রে এই ঝুঁকি পুরুষদের তুলনায় অনেক কম।
গবেষকেরা বলছেন, ২০২০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে সার্ভিক্যাল ক্যানসারের চেয়ে ওরাল সেক্সের কারণে হওয়া মাথা ও কাঁধের ক্যানসার খুব বেশি প্রকট হয়ে উঠবে। মাত্র দশমিক ৭ শতাংশ পুরুষ গলার মধ্যভাগের ক্যানসার সারিয়ে তুলতে পারেন।
গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি অ্যানালস অব অনকোলোজি জার্নালে প্রকাশিত হয়েছে।
যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের সহযোগী অধ্যাপক আম্বার ডি’সুজা বলেন, অধিকাংশ মানুষ ওরাল সেক্সে করে থাকেন। এ ক্ষেত্রে ক্যানসার সৃষ্টিকারী এইচপিভি ভাইরাসে পুরুষেরা বেশি আক্রান্ত হন। আর কোনো পুরুষ যদি ধূমপায়ী হন এবং পাঁচজনের বেশি নারীর সঙ্গে ওরাল সেক্স করেন, তাহলে তার মাথা, গলা, ঘাড় ও মুখের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।
তবে যে নারীর জীবনে ওরাল সেক্সের সঙ্গী নেই, তার এইচপিভি ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি নেই।

 

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত