শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

পানামা কেলেঙ্কারি: থমকে গেছে দুদকের অনুসন্ধান



নিউজ ডেস্ক::পানামা পেপারস কেলেঙ্কারিতে নাম ওঠা বাংলাদেশিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না দুর্নীতি দমন কমিশন (দুদক)। কয়েক দফা বিদেশে চিঠি পাঠিয়েও অনুসন্ধান এগিয়ে নেওয়ার মতো কোনো তথ্য মেলেনি। ফলে আলোচিত পানামা পেপারস কেলেঙ্কারি নিয়ে দুদকের অনুসন্ধানও থমকে গেছে।

গত বছরের এপ্রিলে বিভিন্ন দেশে প্রভাবশালীদের অর্থ পাচারের এক কোটি ১৫ লাখ গোপন নথি ফাঁস করে পানামার একটি আইনি প্রতিষ্ঠান। বের হয়ে আসে বিশ্বজুড়ে ক্ষমতাবানদের অর্থ কেলেঙ্কারির তথ্য।

বাদ যায়নি বাংলাদেশিরাও। ওয়াশিংটনভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের প্রতিষ্ঠান আইসিআইজে-এর দেশভিত্তিক তালিকায় অর্থপাচারে বাংলাদেশের ২১ ব্যক্তি, ৩ প্রতিষ্ঠানের নাম এবং ১৮টি ঠিকানা প্রকাশ করা হয়।

এসব নিয়ে দেড় বছর আগে অনুসন্ধানে নামে দুদক। সংগ্রহ করা হয় এক ডজন ব্যক্তির নাম ঠিকানা। তাদের জিজ্ঞাসাবাদও করা হয়। তারা সবাই দাবি করেছেন অর্থপাচারে তারা জড়িত নন। আর বাকিদের নাম ও ঠিকানা খুঁজে পাওয়া যায়নি।

টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান মনে করেন, এ ধরনের দুর্নীতি অনুসন্ধানে দুদকের সক্ষমতার অভাব রয়েছে। আর দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ মনে করেন এ অনুসন্ধানে জটিলতা আছে। তবে অর্থপাচারের তথ্য না পাওয়া গেলেও যেসব ব্যক্তিকে চিহ্নিত করা হয়েছে তাদের সম্পদের অনুসন্ধান হতে পারে বলে জানিয়েছেন তিনি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত