মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

বরখাস্ত কাতালোনিয়ার প্রেসিডেন্ট, ডিসেম্বরে নির্বাচন



আন্তর্জাতিক ডেস্ক::কাতালোনিয়ার প্রেসিডেন্ট এবং সংসদকে বরখাস্ত করেছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোয়। স্পেন থেকে স্বাধীনতা ঘোষণা করার কয়েক ঘণ্টার মধ্যেই এ পদক্ষেপ নেয়া হয়।

টেলিভিশনের দেয়া ভাষণে তিনি বলেন, কাতালোনিয়ায় আঞ্চলিক নির্বাচন অনুষ্ঠিত হবে ২১ ডিসেম্বর। এর আগে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে বরখাস্তের পাশাপাশি কাতালোনিয়ার আঞ্চলিক পুলিশ প্রধানকে বরখাস্ত করা হয়। এ ছাড়া, কাতালানের প্রশাসনিক দায়িত্ব গ্রহণের জন্য স্পেনের কেন্দ্রীয় মন্ত্রীদেরকেও নির্দেশ দেয়া হয়েছে।

রাজোয় তার ভাষণে বলেন, স্পেন একটি দুঃখজনক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। এ অবস্থায় কাতালানের নাগরিকদের কথা জরুরিভিত্তিতে শোনা উচিত বলেও জানান তিনি। এতে কাতালোনিয়ার অধিবাসীরা আইনের মধ্যে থেকেই তাদের ভবিষ্যতে নির্ধারণ করতে পারবেন এবং তাদের নাম ভাঙ্গিয়ে কেউ যেন আইন বহির্ভূত পদক্ষেপ নিতে না পারে।

গতকাল কাতালোনিয়ার আঞ্চলিক স্পেন থেকে স্বাধীন হওয়ার ঘোষণা দিয়েছে। এ ঘোষণার ৪০ মিনিটের মধ্যেই মাদ্রিদ ওই অঞ্চলের ওপর সরাসরি শাসন কায়েম করার ঘোষণা দেয়।

কাতালোনিয়ার ১৩৫ আসনের সংসদে ৭০টি ভোট স্বাধীনতার পক্ষে এবং ১০টি বিপক্ষে পড়েছে। দু’টো খালি ব্যালট পেপার জমা দেয়া হয়েছে। বিরোধীদল সোশালিস্ট পার্টি এবং পিপলস পাটি বা পিপি এবং সিউদাদনোস ভোটাভুটি বর্জন করেছিল।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত