সোমবার, ১২ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

পানামার পর প্যারাডাইসের চাঞ্চল্যকর তথ্য ফাঁস!



আন্তর্জাতিক ডেস্ক::ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথও দুর্নীতি এবং কর ফাঁকির সাথে জড়িত! অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন আইসিআইজে’র ফাঁস করা গোপন নথিতে বের হয়ে এসেছে সাড়া জাগানো এ তথ্য।

সোমবার এক কোটি ৩৪ লাখ গোপন নথি ফাঁস করে সংগঠনটি। যার বেশিরভাগই বারমুডাভিত্তিক আইনি সেবাদানকারী প্রতিষ্ঠান অ্যাপলবি থেকে পাওয়া। এতে দেখা গেছে রানী দ্বিতীয় এলিজাবেথের ব্যক্তিগত অর্থের প্রায় এক কোটি পাউন্ড অফশোর কোম্পানিতে বিনিয়োগ হয়েছে।

৯০ এর দশকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেউলিয়া হওয়া থেকে রক্ষা করেন বর্তমান বাণিজ্যমন্ত্রী উইলবার রস। ফাঁস হওয়া নথিতে দেখা গেছে, রস একটি শিপিং কোম্পানি থেকে লাভের অর্থ নেন, যারা অর্থের বিনিময়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জামাতা ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা দুই রুশ মালিকানাধীন জ্বালানি কোম্পানিকে তেল-গ্যাস সরবরাহ করে।

এই তথ্য ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সাথে রুশ যোগাযোগ প্রসঙ্গ আবারও সামনে নিয়ে এসেছে। এর বাইরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর এক ঘনিষ্ঠজনের অফশোর কোম্পানিতে লেনদেনে সম্পৃক্ততার তথ্য উঠে এসেছে। উঠে এসেছে ৭১৪ ভারতীয়র নামও। পাশাপাশি এই কেলেঙ্কারিতে নাম রয়েছে টুইটার, ফেইসবুক, অ্যাপল, নাইকি, উবারসহ বেশকিছু বহুজাতিক প্রতিষ্ঠানের।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত