রবিবার, ১৯ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ

গাছের পাতা দিয়ে গাউন তৈরি



বিচিত্রা ডেস্ক::এখন প্রকৃতিতে বয়ে চলেছে শীতের আগাম বার্তা। আর এই শীত পেরলেই বসন্ত এসে যাবে। ফলে আসছে গাছের পাতা ঝরার দিন। পুরাতন পাতা ঝরে নতুন পাতার জন্ম হয়।

আর এই ঝরে পরা পাতা দিয়েও যে অভিনব কিছু করা যায় তা প্রমাণ করলেন চীনের একদল শিক্ষার্থী। তারা কোনো রকম যন্ত্রের সাহায্য ছাড়াই শুধুমাত্র হাতের সাহায্যে ঝরে পড়া ছয় হাজার পাতা দিয়ে সুন্দর একটি গাউন তৈরি করেছেন।

ক্লাস প্রজেক্ট হিসেবে এই কাজ শুরু করেন চীনের পূর্বাঞ্চলীয় হিফেই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের চারজন শিক্ষার্থী। তাদের প্রজেক্টের বিষয় ছিল প্রাণী অথবা গাছের যেকোনো অংশ ব্যবহার করে অভিনব কিছু তৈরি করা। অনেক ভেবেচিন্তে তারা এই রকম একটা প্রজেক্ট গ্রহণ করেন।

দুইজন ছাত্রী ও দুইজন ছাত্র’র সমন্বয়ে গড়া এই দলটি দীর্ঘ ছয় মাস পরিশ্রম করে এই প্রজেক্টটি বাস্তবায়ন করেছেন। এই কাজে তাদের অনেক ধৈর্য এবং সংযমের পরিচয় দিতে হয়েছে।

কারণ পোশাক তৈরির জন্য প্রয়োজনীয় পাতা তারা বিশ্ববিদ্যালয় চত্বর থেকে সংগ্রহ করলেও বেশ কিছু পাতার জন্য তাদের পাহাড়ে চড়তে হয়েছে। তাছাড়া সংগৃহীত পাতা সংরক্ষণেও তাদের বেশ ঝামেলা পোহাতে হয়েছে। এর কারণ হলো পাতা দ্রুত শুকিয়ে যায়। শুকিয়ে যাওয়া রোধে তারা ক্ষার ও সোডিয়াম দ্রবণের সহায়তা নিয়েছেন।

অবশেষে এই পাতা দিয়ে দীর্ঘ ছয় মাস পরিশ্রম করে একটি সুন্দর গাউন তৈরি করেছেন।

সম্প্রতি গাউনটি তারা জনসম্মুখে প্রকাশ করেছেন। গাছের পাতা দিয়ে তৈরি পোশাকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক হারে আলোচনার সৃষ্টি করেছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত