বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

‘রাজশাহী-চট্টগ্রামে নতুন চামড়া শিল্প অঞ্চল হবে’



নিউজ ডেস্ক:: বাংলাদেশে চামড়াজাত শিল্পের জন্য সবচেয়ে বড় আয়োজন ‘লেদারটেক বাংলাদেশ-২০১৭’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার বেলা ১১ টায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসি’বি) পঞ্চমবারের মতো আয়োজিত তিন দিনব্যাপী এ ট্রেড শো ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, রাজশাহী ও চট্টগ্রা‌মে নতুন দু’‌টি চামড়া অঞ্চল গ‌ড়ে তোলা হবে। বাংলা‌দে‌শে এ শিল্প ছ‌ড়ি‌য়ে দেয়া প্র‌য়োজন। চামড়াজাত শিল্পে সরকারের ১৫ শতাংশ সহায়তা আরও পাঁচ বছর অব্যাহত রাখার বিষয়টি বি‌বেচনাধীন।

গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন শেষে শেখ হাসিনা বলেন, এমন প্রদর্শনী ব্যবসায়ীদের মধ্যে যেমন উদ্দীপনা সৃষ্টি করবে তেমনি বিদেশি বিনিয়োগকারীদেরও আগ্রহ বাড়াবে। এ সময় আগামী অর্থবছরে এ খাত‌কে সব‌চে‌য়ে গুরুত্ব দেয়া হ‌চ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

চামড়াকে দ্বিতীয় রপ্তানি পণ্য উল্লেখ করে তিনি বলেন, এ পণ্যের আন্তর্জাতিক মান বজায় রাখতে হবে। আর পশু জবাইয়ের পর যথাযথভাবে যেন চামড়া ছাড়ানো যায় এজন্য সংশ্লিষ্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য ও ফুটওয়্যার শিল্পের পাশাপাশি প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, কেমিকেল এবং এক্সেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি তুলে ধরা হচ্ছে এ মেলায়। অংশগ্রহণকারী প্যাভিলিয়নগুলোর একটি বড় অংশজুড়ে রয়েছে ভারত ও চীনের বিভিন্ন কোম্পানি।

আগের আসরগুলোর ধারাবাহিকতায় এবারের প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, চীন, কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলংকা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান ও হংকং এর মোট ২৫০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। ১৫টি দেশের অংশগ্রহণে তিনদিনের এ প্রদর্শনী চলবে শনিবার পর্যন্ত।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত