সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

ফেসবুক দেখে কাউকে বিচার করা কতটা যৌক্তিক?



তথ্যপ্রযুক্তি ডেস্ক::সারা প্রোফাইল জুড়ে সেলফির সমাহার। বিশ্বের সব নামীদামী শহরে ঘুরার পালাও শেষ। কিন্তু সেই মানুষ সুখী নয়। তাই তো বলা হয়, কোন বইয়ের কভার দেখে বলা মুশকিল, সেই বইয়ের মাঝে কি রয়েছে।

আপনার যে বন্ধু বা বান্ধবীর কিছুদিন হল, বিয়ে হয়েছে সে বারবার নিজের সঙ্গীর সাথে কাটানো সুখী সময় পোস্ট করতে পারে। সারাদিন নিজের টাইমলাইনে তাদের ছবি দেখে দেখে আপনি প্রায় হয়রান, কিন্তু সত্যিকার জীবনে গিয়ে দেখেন, সে সুখী নেই দাম্পত্য জীবনে।

আমি আবার বলছি, বইয়ের কভার দেখে কখনও বইয়ের ভেতরের সৌন্দর্য মাপতে যাবেন না। তাহলে ভুল কিছুই আপনার সামনে আসবে।

ফেসবুক প্রোফাইল দেখেই কারো সম্পর্কে শতভাগ সিদ্ধান্ত নেওয়া কোন মতেই উচিত না। এটা ভার্চুয়াল একটা জগৎ, তাই এখানে কল্পনাও বাস্তব। আমরা যখন প্রোফাইল পিক চেঞ্জ করি তখন খুঁজে খুঁজে সবচেয়ে ভাল ছবিটা দেওয়ার চেষ্টা করি। আবার যখন ছবি তুলতে যাই তখন সবচেয়ে ভাল পোশাকটাই পড়ি।
আমরা যখন কোন একটা ভাল কাজ করি তখন সেটা নিয়ে ফেসবুকে পোস্ট দিই, কখনো খারাপ কাজ করে ফেললে সেটা নিয়ে ফেসবুকে টু শব্দ করিনা। ভাল ও শোভনীয় কাজগুলোই আমরা ফেসবুকে শেয়ার করতে স্বাচ্ছন্দ্য বোধ করি।

দিনের পর দিন ভাল ভাল পোস্ট দেখে মনে হবে ছেলেটা বা মেয়েটা কতই না ভাল, একদম ফেরেস্তার মত! অথচ রিয়েল লাইফে এমন কিছু ঘটনা তারা ঘটিয়ে ফেলে যে তা শুনলে মানুষ তাকে ঘৃণা করতে বাধ্য হবে।

সুতরাং, ফেসবুক প্রোফাইল কৃত্রিম একটা জিনিস, তা দেখেই কারো সম্পর্কে শতভাগ নিশ্চিত হবেন না, এটা কখনোই কাউকে বিচারের মানদণ্ড হতে পারে না।
তবে ফেসবুকে প্রোফাইল দেখে আপনি সেই ছেলে বা মেয়ে সম্পর্কে কিছুটা ধারণা পাবেন, কারণ তার জীবনাচরণ এর কিছুটা অংশ প্রতিফলিত হবে তার প্রোফাইলে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত